https://tipswali.com/wp-content/uploads/2021/02/bangla-online-course-website.jpg

সময়ের সাথে সাথে অনলাইন কোর্স বেশ জনপ্রিয়তা লাভ করছে। অনলাইন কোর্সের সব চেয়ে বড় সুবিধা হচ্ছে এক বার না বুজলে যতবার ইচ্ছা ততবার দেখা যায়। এছাড়াও প্রচলিত কোচিং সেন্টারগুলোর থেকে অনেক বেশি কম মুল্যে আপনি যে কোন একটি অনলাইন কোর্স করার সুযোগ পাচ্ছেন। পাশাপাশি অনলাইন কোর্স করতে আপনাকে অতিরিক্ত সময় ও অর্থ ব্যয় করে কোচিং এ যেতে হয় না। বর্তমানে ওয়েব ডিজাইন, আউটসোর্সিং, গ্রাফিক্স ডিজাইন, অ্যাপ ডেভেলপমেন্ট, এইচটিএমএল, পাইথন, জাভা স্ক্রিপ্ট, সি প্রোগ্রামিং, বিজনেস ডেভেলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং কোর্সের পাশাপাশি সব ধরনের একাডেমিক কোর্স অনলাইনে পাওয়া যায়।

অনেক সাইট বা সংস্থা রয়েছে যারা ফ্রিতে অনলাইন কোর্স অফার করে থাকে। তবে পেইড সাইটে আপনি বেশি ফিচার পেয়ে থাকবেন যেমন কোর্স কেনার পরবর্তী সাপোর্ট, আপডেট ক্লাস ইত্যাদি। প্রিয় পাঠক আজকের লেখায় কথা হবে অনলাইনে কোর্স করার সেরা ১০ টি সাইট নিয়ে। এবং বাংলা ভাষায় কোর্স করা যায় এমন কয়েকটি অনলাইন কোর্স প্লাটফর্ম নিয়ে। যেখানে থেকে বিভিন্ন কোর্স করে আপনি আপনার স্কিল ডেভেলপমেন্ট করতে পারেন।

সেরা ১০ টি ইন্টারন্যাশনাল অনলাইন কোর্স প্লাটফর্ম

ইংরেজিতে অনলাইন কোর্স করার জন্য হাজারো সাইট রয়েছে। প্রতিযোগী বেশি হওয়ায় অবস্থান ধরে রাখতে তাদের সব চেয়ে সেরা সার্ভিস বা কোর্স অফার করার কোন বিকল্প নেই। এই সকল এডুকেশন বা লার্নিং সাইটে প্রায় সব ধরনের কোর্সই পেয়ে যাবেন।

1. আলিসন Alison – বেষ্ট ফ্রি

আলিসন বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি লার্নিং প্লাটফর্ম। আপনি চাইলে সকল ধরনের কোর্স শিখতে পারবেন সম্পূর্ণ ফ্রিতে। টেকনোলোজি, ভাষা, বিজ্ঞান, মানুষিক ও শারীরিক স্বাস্থ্য, বিজনেস, গনিত, ফ্যাশন, ডিজাইন, ব্যাক্তিগত স্কিল সহ কয়েক ডজন বিষয়ের সম্পূর্ণ ফ্রি কোর্স অফার করছে তারা। আমার মতে আলিসন সকল শ্রেণির শিক্ষার্থীদের জন্য সাজান একটি ফ্রি প্লাটফর্ম। তবে আপনি প্রিমিয়ার ফিচারও উপভগ করতে পারেন। প্রিমিয়ার সাবস্ক্রাইব করলে আপানার সামনে কোন বিজ্ঞাপন আসবে না, ফ্রি সিভি বিল্ডার সহ বেশ কিছু ফিচার। এর জন্য আপনাকে মাসিক ৭.৯৯ ডলার প্রদান করতে হবে। এছাড়াও এরা কোর্স শেষে সার্টিফিকেট দিয়ে থাকে। ডিজিটাল সার্টিফিকেট, প্রিন্টেড ও ফ্রেমড সার্টিফিকেটের জন্য যথাক্রমে আপনাকে ২১, ২৭, ও ৩৭ ডলার পরিশোধ করতে হবে। আলিসন Alison এর সার্টিফিকেট  আন্তর্জাতিক ভাবে স্বীকৃত ও গ্রহনযোগ্য।

2. উডিমি – Udemy – বেস্ট বাজেট লার্নিং কোর্স

উডিমির সাথে আমরা অনেকেই পরিচিত। কম বাজেটে এক্সপার্টদের বিভিন্ন লেকচার ও কোর্স এর জন্য উডিমি বেশ সুখ্যাতি লাভ করেছে। এর বেশিরভাগ টিঊটরই ফ্রিল্যান্সার, বিভিন্ন স্কুল কলেজের প্রভাষক ও শিক্ষক/শিক্ষিকা। বছরের বিভিন্ন সময়ে ও বিশেষ দিন গুলো উপলক্ষে তারা নানা অফার ও বিশেষ ডিস্কাউন্ট দিয়ে থাকে। টেক, বিজনেস, পার্সোনাল স্কিল ডেভলপমেন্ট কোর্সের পাশাপাশি নানা প্রোডাক্টিভিটি, স্বাস্থ্য, হবি এবং লাইফ স্টাইল কোর্সও পেয়ে যাবেন এখানে। সব মিলিয়ে আপনি যদি কম দামের মধ্যে কমপ্লিট কোর্স খুঁজে থাকেন তবে আপনি উডিমি থেকে কোর্স করতে পারেন।

3. খান একাডেমী – শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য

খান একাডেমী একটি অমুনাফা ভোগী সংস্থা সারা বিশ্বব্যাপি ফ্রি শিক্ষা বিস্তারের লক্ষ নিয়ে তারা বেশ কয়েক বছর যাবত কাজ করে যাচ্ছে। এটি শিক্ষক ও শিক্ষার্থী উভয়ের জন্য ফ্রি কোর্স অফার করে থাকে। কিন্ডারগার্ডেন থেকে শুরু করে কলেজ লেভেলের প্রায় সকল বিষয়ে এখান থেকে ফ্রিতে শিখতে পারবেন। গনিত, গ্রামার, বিজ্ঞান, ইতিহাস, এপি এক্সামস সহ বিভিন্ন বিষয় ফ্রিতে শেখার অন্যতম একটি ফ্রি প্লাটফর্ম এটি। এই জনপ্রিয় লার্নিং সাইটের গর্বিত অংশীদার হিসেবে রয়েছে বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন, গুগল, অ্যান ও জন ডএর এবং রিড হ্যাস্টিং।

4. ইডিএক্স – edX

মুলত ইউনিভার্সিটি স্টুডেন্টস দের টার্গেট করে এই প্লাটফর্ম। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিপার্টমেন্ট এর সকল বিষয়ের উপর এদের লেকচার বা কোর্স রয়েছে। আর এই সকল কোর্স এর টিচার বেশির ভাগই হার্ভার্ড, ইউনিভার্সিটি অভ শিকাগো, জর্জটাউন, ডার্টমাউথ সহ অন্যান্য নামকরা বিশ্ববিদ্যালয়ের। ইডিএক্স এর দৈনিক শিক্ষার্থীর সংখ্যা গড়ে প্রায় ৫ লক্ষ। এর সর্বাধিক জনপ্রিয় কোর্সগুলোর মধ্যে রয়েছে বিজনেস, ডাটা সাইন্স, কম্পিউটার সাইন্স, ইঞ্জিনিয়ারিং, ডিজাইন।

5. স্কিল শেয়ার – Skill Share

স্কিল শেয়ার অনেকটা উডিমির মতো এরা মূলত সফটওয়্যার ডেভেলপমেন্ট, ডিজাইন, লাইফ স্টাইল, বিজনেস, কন্টেন্ট রাইটিং, ডেটা সায়েন্স, লিডারশীপ, মার্কেটিং, বিভিন্ন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ কোর্স, ওয়েব ডেভেলপমেন্ট কোর্স অফার করে থাকে। এখানে প্রায় ৩৩ হাজারের অধিক কোর্স রয়েছে এবং প্রতিদিন নতুন নতুন কোর্স যুক্ত হচ্ছে। প্রাথমিক ভাবে ৭ দিনের ফ্রি ট্রায়াল সুযোগ থাকছে এবং পরবর্তীতে আপনাকে প্রিমিয়াম প্লান সাবস্ক্রাইব করে নিতে হবে। Online free courses with certificate in Bangladesh.

বাংলা ভাষায় অনলাইন কোর্স এর জন্য সেরা ৫ টি সাইট

সময়ের সাথে সাথে বাংলাদেশেও শিক্ষা ব্যবস্থায়ও এসেছে পরিবর্তন। বর্তমান সময়ে বাংলাদেশে বেশ কয়েকটি অনাইন কোর্স প্লাটফর্ম আত্মপ্রকাশ করেছে এবং এখানে ফ্রি ও পেইড উভয় ধরনের ফিচার রয়েছে। তবে ইন্টারন্যাশনাল লার্নিং প্লাটফর্মের তুলনার আমরা কিছুটা পিছিয়ে আছি। বিশেষ করে একই লার্নিং প্লাটফর্মে একই সাথে সবগুলো কোর্স না থাকা। তো কথা না বাড়িয়ে চলুন দেখে নেওয়া যাক বাংলা ভাষায় অনলাইন লার্নিং বা কোর্স করার জন্য সেরা কয়েকটি প্লাটফর্ম বা সাইটগুলো।

6. বহুব্রীহি – বাংলা ভাষায় সেরা লার্নিং সাইট

যেকোনো বিষয়ের উপর কমপ্লিট স্কিল ডেভেলপমেন্ট করতে চাইলে বিশেষ করে বাংলা ভাষায় কোন কোর্স খুঁজে থাকলে আপনি বহুব্রীহি থেকে কোর্স করতে পারেন। ইউটিউবিং থেকে শুরু করে ডিজিটাল মার্কেটিং, ডাটা সায়েন্স ও এনালাইসিস, সফটওয়্যার ডেভেলপমেন্ট সহ বিভিন্ন স্কিল ডেভেলপমেন্ট কোর্স করার সুযোগ থাকছে এখানে। বহুব্রীহির মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দ্যা ডেইলি স্টার, সমকাল, আইডিএলসি সহ অনেক স্বনামধন্য় প্রতিষ্ঠান।

7. Repto Education Center – Bangla online course website

রেপটো উডিমির এর আদলে গড়া বাংলাদেশি লার্নিং সাইট। এখানে ভিডিও এডিটিং, ডিজিটাল মার্কেটিং, অটোক্যাড টু ডি থ্রি ডি, ওয়েব ডেভেলপমেন্ট, সফটওয়্যার ডেভেলপমেন্ট এর মতো অসংখ্য স্কিল ডেভেলপমেন্ট কোর্স রয়েছে। সাশ্রয়ী মুল্যে আপনার পছন্দের কোর্সটি এনরল করে আপনার ব্যাক্তিগত দক্ষতা বাড়িয়ে তুলতে পারেন।

8. ইশিখন

যারা কিনা বিসিএস কিংবা জবের প্রিপারেসনের জন্য একটি ভালো সাইট খুঁজছেন তারা এটি ভিজিট করতে পারেন। বিগত সময়ের বিসিএস ও সরকারি বেসরকারি বিভিন্ন পরিক্ষায় আশা প্রশ্ন ও উত্তর সহ আরও ওয়ার্ডপ্রেস, গ্রাফিক্স দিজাইন, এফিলিয়েট মার্কেটিং ও অন্যান্য কোর্স রয়েছে এখানে।

9. 10 Minute School

বাংলাদেশের জনপ্রিয় মটিভেশনাল স্পীকার, তরুন উদ্যোক্তা আয়মান সাদিক ও রবির পৃষ্ঠপোষকতায় গড়ে উঠা এই সাইটিটে রয়েছে একাডেমিক নানা কোর্স ও পার্সোনাল স্কিল দেভেলপেমেন্ট করার  জন্য ফ্রি কোর্স। প্রথম শ্রেণী থেকে শুরু করে দ্বাদশ শ্রেণী পর্যন্ত প্রায় সকল ক্লাস, ইউনিভার্সিটি সকল বিষয়ের লেকচার এভাইল এভেল। এবং নিয়মিত নতুন নতুন কন্টেন্ট যোগ করা হচ্ছে।

10. শিক্ষক বাতায়ন – government free online courses in Bangladesh

বাংলাদেশ সরকারে শিক্ষা মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এই লার্নিং প্লাটফর্মটি গড়ে উঠেছে। এখানে প্রাথমিক ও মাধ্যমিকের সকল বিষয়ের লেকচার রয়েছে। মূলত বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষক শিক্ষিকারা তাদের তৈরিকৃত লেকচার পিডিএফ ও ভিডিও আকারে আপলোড করে থাকে এবং শিক্ষার্থীরা এখান থেকে ফ্রিতে তাদের ভিডিও লেকচার দেখে নিতে পারেন। তবে সাইটে আরও বেশি কাজ করা উচিত যেমন লোডিং স্পিড ও কোয়ালিটির দিকে নজর দেওয়া দরকার।

তো আজকের মতো এখানেই শেষ করছি। লিখতে লিখতে হাত ব্যাথা হয়ে গেল আর পারছি না। কথা হবে নতুন কোন বিষয় নিয়ে। আর্টিকেলটি আপনাদের উপকারে আসলে শেয়ার করুন আপনার বন্ধুদের মাঝে কিংবা নিজের টাইমলাইনে। ভালো থাকুন সুস্থ থাকুন, শিখতে থাকুন।

আরও পড়ুনঃ ধুমপান ত্যাগের টিপস

1 Comment

  1. It’s an remarkable article for all the online people; they will obtain advantage from it I am sure.

Leave a Reply