https://tipswali.com/wp-content/uploads/2021/03/Clothes-Iron-price-in-bd.jpg

মানুষের ভিতরের সৌন্দর্য তার আচরন ও অন্যান্য কার্যকলাপ। আর বাহিরের সৌন্দর্য নির্ভর করে সে কতোটা পরিপাটি, পরিষ্কার পরিছন্ন ও গোছাল। নিজেকে পরিপাটি রাখার জন্য সবচেয়ে যে জিনিসটি বেশি দরকার তা হচ্ছে পোশাক। কথায় আছে ব্যক্তিত্ব ও সৌন্দর্য প্রকাশের অন্যতম মাধ্যম হচ্ছে পোশাক। কাপড়কে পরিপাটি রাখার অন্যতম উপায় হচ্ছে নিয়মিত পরিষ্কার করা ও ইস্ত্রি বা আয়রন মেশিনের সাহায্যে কাপড় ইস্ত্রি করা।

দেশের বাজারে নানা ব্রান্ডের আয়রন মেশিন বা ইস্ত্রি কিনতে পাওয়া যায়। ইস্ত্রি সম্পর্কে ভালো ধারনা না থাকার কারনে আমরা সঠিক দামে সঠিক পন্য কিনতে পারি না। আবার অনেকে কাপড়ের আয়রন মেশিন বা ইস্ত্রি ব্যবহারের সঠিক নিয়ম জানেন না। আর সঠিক নিয়ম না জানার কারনে সঠিক ভাবে জামাকাপড় আয়রন করতে পারেন না। অনেক সময় কাপড় পুড়ে যাওয়া কিংবা আয়রন মেশিন থেকে আগুন জনিত দুর্ঘটনার খবর ও শোনা গেছে।

প্রিয় ভিজিটর, আজকের লেখা জুড়ে কথা হবে হবে কাপড়ের আয়রন মেশিন কেনার টিপস, বাংলাদেশে ইস্ত্রি বা কাপড় ইস্তিরি করার মেশিন এর দাম, ইস্ত্রি ব্যবহারের নিয়ম, স্টিম আয়রন কি এসব নিয়ে বিস্তারিত।

ইস্ত্রী বা কাপড়ের আয়রন মেশিন কি?

ইস্ত্রি  (Clothes Iron) হচ্ছে একপ্রকার টুলস যা সাহায্যে কাপড় ভাঁজ ও মসৃণ করা হয়। অনেকে আবার কাপড় আয়রন করার মেশিনও বলে থাকে। সঠিক বানান হচ্ছে- ইস্তিরি, ইস্ত্রি, ইস্ত্রী। এর ইংরেজি অর্থ Clothes Iron.

কাপড় ইস্ত্রি করার আয়রন মেশিনের দাম কত?

বাংলাদেশে বিভিন্ন ব্রান্ড, দাম, মান ও আকারের কাপড়ের আয়রন বা ইস্ত্রি কিনতে পাওয়া যায়। বাংলাদেশে একটি ইস্ত্রি বা কাপড়ের আয়রন মেশিনের দাম ৩৫০ টাকা থেকে শুরু করে ৫০০০ টাকা। মূলত ব্রান্ড ও এর কার্যকারিতার উপর নির্ভর করে এর দাম কেমন হবে।

ভালো ব্র্যান্ডের আয়রন

বর্তমান সময়ে বাংলাদেশে দেশি বিদেশী বিভিন্ন ব্রান্ডের কাপড়ের আয়রন বা ইস্ত্রি কিনতে পাওয়া যায়। বাংলাদেশের বাজারে থাকা আয়রনের কয়েকটি ভালো ব্র্যান্ডের মধ্যে – প্যানাসনিক, ওয়াল্টন, ফিলিপস, সিঙ্গার, মিনিস্টার, মিয়াকো, মার্সেল, ন্যাশনাল, শাওমি আয়রন উল্লেখযোগ্য।

৫ টি ভালো মানের ইস্ত্রি বা আয়রন মেশিন ও এর দাম

কোন কিছু কেনার আগে মনে রাখবেন আপনি অবশ্যই অনুমোদিত আউটলেট কিংবা শপ থেকে পন্য কিনছেন। বিশেষ করে ইলেকট্রিক বা ইলেক্ট্রনিক্স পন্য। নিচে কয়েকটি ভালো মানের কাপড় ইস্ত্রি করার মেশিন ও এর দাম দেওয়া হলঃ

1. Panasonic Cordless Dry Iron

বাংলাদেশের বাজারে হোম ইলেক্ট্রনিক্স এর নাম মুখে নিলে প্যানাসনিক এর কথা স্কিপ করার সুযোগ থাকে না। দামে সস্তা আর মানেও বেশ ভালো হওয়ার কারনে বাজারে Panasonic Dry Iron NI-100DX এর বেশ ভালো চাহিদা রয়েছে। থাকছে ইজি অপারেশন ৬ তাপমাত্রা সেটিং। সাথে থাকছে সুন্দর একটি স্ট্যান্ড। ফলে পড়ে যাওয়া কিংবা নিচে রাখার ফলে কাপড় পুড়ে যাওয়ার সুযোগ নেই। বাজারে অনেক নকল পন্য পাওয়া যায়। অবশ্যই অনুমোদিত ও ব্রান্ড শপ থেকে কেনার পরামর্শ রইলো । বাংলাদেশে প্যানাসনিক কর্ডলেস ড্রাই আয়রন এনআই-১০০০ডিএক্স এর এই আয়রনের দাম ৩৫০০ টাকা।

2. Philips Steam Iron – GC1426

কাপড়ের আয়রনের জগতে স্টিম আয়রনের নাম খুব পরিচিত। আর এর মূল কারন হচ্ছে এতে থাকা সব কুল ফিচার। ২৩০০ ওয়াটের এই আয়রনটি খুব অল্প সময়ের মধ্যে হিট হয়ে যায়। ফলে আপনাকে সময় নিয়ে বসে থাকতে হয় না। এতে থাকা ড্রিপ-ড্রপ সিস্টেম আপনার কাপড়কে সঠিক তাপে মসৃণ করে তোলে। তাই পানি ছিটিয়ে নেওয়া কোন দরকার নেই। আয়রনের হাতলটিও বেশ দারুন। হাতে নিয়ে কাজ করতে বেশ স্বাচ্ছন্দ্য অনুভব হয়। বাংলাদেশে ফিলিপস স্টিম আয়রন -GC1426 এর দাম ৪৫৫০ টাকা।

3. Vision Dry Iron VIS-DEI-002

আপনি যদি কম দামের মধ্যে বিশেষ করে এক হাজার টাকার নিচে একটি ইস্ত্রি বা কাপড়ের আয়রন কিনতে চান তাহলে আপনি ভিশন আয়রন কিনতে পারেন। তাদের ৫০০ থেকে ৮০০ টাকার মধ্যে বেশ কয়েকটি আয়রন রয়েছে। ১০০০ ওয়াটের Vision Dry Iron VIS-DEI-002 আয়রনের মুল্য ধরা হয়েছে ৭৫০ টাকা। থাকছে ওভার হিট প্রোটেকশন এবং তাপমাত্রা কনট্রোল করার উপায়। পাশাপাশি ইস্ত্রিটি দেখতেও বেস সুন্দর ও হালকা হওয়ায় অনেক সময় ইস্তিরি করার পরেও হাত ব্যাথা হয় না। তবে প্লাস্টিক বডির এই আয়রনটি হাত তেকে নিচে পড়ে গেলে ভেঙে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে বাজেট রেঞ্জে একদম পারফেক্ট।

4. Walton WIR-SC02 Cordless Steam Iron

মেইড ইন বাংলাদেশ ট্যাগ লাগিয়ে ওয়াল্টন বাংলাদেশের বাজারে বেশ কয়েকটি কাপড়ের আয়রন নিয়ে এসেছে। মোটামুটি ৭০০ থেকে শুরু করে ৩০০০ টাকা দামের বেশ মধ্যে আপনি ভালো মানের ওয়াল্টন আয়রন পেয়ে যাবে। এদের মধ্যে Walton WIR-SC02 Cordless Steam Iron টি দেখতে যেমন চমৎকার কাজের বেলাও বেশ দারুন। সাথে থাকছে চারজিং বেজ সেলফ-ক্লিনিং ফাংশন। অটো অন অফ অপশন। পাশাপাশি এর হাতলটাও বেশ আরামদায়ক। বাংলাদেশে ওয়াল্টন Walton WIR-SC02 Cordless Steam Iron করার মেশিনের দাম ১৪০০ টাকা মাত্র।

5. Philips PowerLife Steam Iron GC2998/80

আপনার বাজেট যদি একটি বেশি অর্থাৎ পাঁচ হাজারের বেশি হয়ে থাকে তবে আপনার জন্য ফিলিপস এর ফিলিসপস পাওয়ারলাইফ স্টিম আয়রন। পানি ছিটানো ও বাষ্প বের  করার ব্যবস্থা থাকায় কাপড় খুব অল্প সময়ের মধ্যে মসৃণ হয়ে যায়। বাংলাদেশে Philips PowerLife Steam Iron GC2998/80 এর দাম ৬৫০০ টাকা। দেখতে প্রিমিমিয়াম এই আয়রনটিতে থাকছে তিন বছরের ওয়ারেন্টি। অবশ্যই দেখে শুনে কিনবেন।

স্টিম আয়রন কি?

Steam Iron বা স্টিম আয়রন যা বাংলা অর্থ বাষ্প ইস্ত্রি। স্টিম আয়রনে স্টিম বা বাষ্প বেশ হওয়ার জন্য ছিদ্র থাকে। ভাঁজ পড়া কাপড়ে পানি ছিটিয়ে আয়রন করলে খুব দ্রুত ও ভালো ভাবে মসৃণ হয়ে যায়, পাশাপাশি কাপড় পুড়ে যাওয়ার সম্ভাবনাও কম থাকে।

কাপড় ইস্ত্রি বা আয়রন করার নিয়ম ও টিপস

প্রথমত আয়রন করার জন্য একটি সমতল ও পরিষ্কার জায়গা বেছে নিন। এজন্য আপনি আপনার টেবিল ব্যবহার করতে পারেন। টেবিলের উপর শক্ত কাপড় বিছিয়ে নেওয়া উত্তম।

ইস্তিরি হিট দেওয়ার আগে নিশ্চিত হয়ে নিন আয়রনের তলদেশে ময়াল আছে কিনা। কেননা অনবেক সময় অনেকদিন ব্যবহার না করার কারনে এর উপর ধুলা বালি বা অন্য ময়লা বাসা বাধতে পারে।

সব কিছু ঠিকঠাক থাকলে আয়নের প্লাগ এর সাহায্যে বিদ্যুৎ সংযোগ দিন ও আপনার ইস্ত্রির সুইচ অন করে নিন।

একদম হিট আয়রন ব্যবহার না করাই উত্তম এর ফলে কাপড়ের রং নষ্ট হয়ে যেতে পারে। পরিমান মতো হিট নিশ্চিত করুন।

সিল্ক জাতীয় কাপড় আয়রন করতে চাইলে কাপড়ের উপর অন্য আরেকটি কাপড় দিয়ে ধীরে ধীরে Iron করুন। এতে কাপড় নষ্ট হবে না।

অনেকের বাসায় বিড়াল কিংবা কুকুর পালন করে থাকে। ইস্তিরি করার সময় আপনার বিড়ালছানা ও কুকুরটি অন্য রুমে রাখুন। অন্যথায় এগুলো আপনার কাজে ব্যঘাত ঘটানোর পাশাপাশি আপনার আয়রনের উপর লেগে দুর্ঘটনা ঘটাতে আরে। ছোট বাচ্চা থাকলে তাদেরও দূরে রাখা উত্তম।

আয়রন বা ইস্ত্রি দিয়ে আগুন লাগার ঘটনা নতুন কিছু নয়। অনেকে আয়রনের ব্যদুতিক কানেকশন দিয়ে রান্না কিংবা টিভি দেখতে বসে পড়ে আর ভাবে হিট হয়ে গেলে এসে Iron করবে। আর এতো সময় দুর্ঘটনা ঘটে যাওয়া অস্বাভাবিক কিছু নয়।

কাপরে সামান্য পানি ছিটিয়ে নিতে পারেন এতে আপনার কাপড় আরও বেশি মসৃণ হবে। তবে অতিরিক্ত পানি ছিটালে আপনার আয়রনে সমস্যা হয়ে যেতে পারে। আবার এটাও নিশ্চিত করতে হবে আপনার হাত যেন ভেজা না থাকে।

প্রিয় ভিজিটির আজকের মতো এখানেই শেষ করছি। আরও পড়ুনঃ ব্লেন্ডার, হেয়ার ড্রায়ার, পানির ফিল্টার

Spread the love