https://tipswali.com/wp-content/uploads/2021/07/blueberry.jpg

সুপারফুডের তালিকায় মোটামুটি প্রথম সারিতে থাকে ব্লুবেরি ফল এর সাথে আমাদের অনেকেরই পরিচয় নেই। কারন বাংলাদেশে এর চাষ হয় না বললেই চলে। তবে উত্তর আমেরিকার কিছু দেশ অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডে ব্লুবেরি ফলের বানিজ্যিক চাষ হয়ে থাকে। এছাড়াও মেক্সিকো, পেরু, জার্মানি, ফ্রান্স ও স্পেনে এই ফলের ব্যাপক চাষ হয়ে থাকে। বর্তমানে এশিয়ার বিভিন্ন অঞ্চলেও এই ফলের চাষ হয়ে থাকে। এই ফলে নানা পুষ্টিগুন ও উপকারিতা রয়েছে।

সম্মানিত ভিজিটর আজকের লেখা জুড়ে বিস্তারিত আলোচনা করবো, ব্লুবেরি ফল, ব্লুবেরি ফলের উপকারিতা, পুষ্টিগুণ, এর দাম, কোথায় কিনতে পাওয়া যায় ও অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিত।

ব্লুবেরি কি?

Blueberry ব্লুবেরি হচ্ছে মূলত একটি সপুষ্পক উদ্ভিদ। এর ফল খাদ্য ও বিভিন্ন শিল্পের কাঁচামাল হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। কাঁচা অবস্থায় এই ফলের রঙ ফ্যাকাশে সবুজ এবং ধীরে ধীরে লালচে বেগুনী ও পাকার পর গাঢ় বেগুনী রঙ ধারন করে। সারা বিশ্বে প্রায় ৫৯৬৮৩ টন ব্লুবেরি ফল উৎপাদন হয়ে থাকে। যার মধ্যে যুক্তরাষ্ট্রে ৮০% আর কানাডায় ২৭% উৎপাদান হয়ে থাকে। এর বিভিন্ন প্রজাতি রয়েছে তবে বানিজ্যিক ভাবে লোবুশ ও হাইবুশ বেশি চাষ হয়ে থাকে।

ব্লুবেরি ফলের পুষ্টিগুণ

এই ফলে রয়েছে শর্করা, প্রোটিন, চর্বি, পানি, বিটা ক্যারোটিন, মাঝারি পরিমাণ অত্যাবশ্যকীয় খনিজ পদার্থ যেমন- ম্যাঙ্গানিজ, ভিটামিন এ বি কমপ্লেক্স, সি, ই, কে, খাদ্যাআশ, ক্যালসিয়াম, ফসফরাস, জিঙ্ক, পটাসিয়াম, লৌহ  ইত্যাদি।  প্রতি ৩.৫ আউন্স বা ১০০ গ্রাম ব্লুবেরি ফলে ৫৭ কিলোক্যালোরি শক্তি রয়েছে।

ব্লুবেরি ফলের উপকারিতা

ডায়াবেটিস রোগীদের জন্য এই ফল বেশ উপকারি। রক্তে শর্করা নিয়ন্ত্রণ করার পাশাপাশি আর বিভিন্ন উপকারিতা রয়েছে। চলুন এ পর্যায়ে বিখ্যাত সব হেলথ ও কৃষি ম্যাগাজিনের মতে ব্লুবেরি ফলের নানা উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক-

১. হাড়ের স্বাস্থ্য রক্ষা

ব্লুবেরিতে আয়রন, ফসফরাস, ক্যালসিয়াম, দস্ত বা জিঙ্ক, এবং ভিটামিন কে রয়েছে। এদের প্রত্যেকটি উপাদানই হাড়ের জন্য গুরুত্বপূর্ণ। এই সকল খনিজ উপাদান ও ভিটামিনগুলো নিয়মিত গ্রহণে হাড়ের গঠন ও শক্তি বজায় থাকে।

২. রক্তচাপ নিয়ন্ত্রণ

রক্ত চাপ নিয়ন্ত্রনে ব্লুবেরি ফল বিশেষ উপকারি। এটি সোডিয়াম মুক্ত। আপনি স্বাস্থ্যকর স্তরে রক্তচাপ রাখতে চান তাহলে কম সোডিয়ামের মাত্রা বজায় রাখা জরুরি।এতে পটাসিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম রয়েছে। কিছু গবেষণায় দেখা গেছে যে এই খনিজগুলির কম ডায়েটগুলি উচ্চ রক্ত চাপের সাথে যুক্ত।

৩. ডায়াবেটিস নিয়ন্ত্রণ

যাদের টাইপ-১ ডায়াবেটিস আছে তারা যদি উচ্চ ফাইবার সমৃদ্ধ খাবার গ্রহন করে তবে তাদের রক্তে গ্লুকোজের মাত্রা কম থাকে। বিএমজে তে প্রকাশিত একটি গবেষণার ফলাফলে বলা হয়েছে এটি ফল টাইপ -২ ডায়াবেটিসের ঝুঁকিও কমাতে পারে।

৪. হৃদরোগের ঝুঁকি হ্রাস

ব্লুবেরিতে থাকা ফাইবার, পটাসিয়াম, ফেলেট, ভিটামিন সি, বি-৬, এবং ফাইটোনিউট্রিয়েন্ট হার্টের স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করে। হার্ভার্ড স্কুল অফ পাবলিক হেলথ এবং ইউনিভার্সিটি অফ ইস্ট অ্যাংলিয়া থেকে পাওয়া এক সমীক্ষায় দেখা যায় (যুক্তরাজ্যে) নিয়মিত অ্যান্থোসায়ানিন সেবন করে তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি ৩২ শতাংশ কমে যায়।

৫. অন্যান্য উপকারিতা

ব্লুবেরির অন্যান্য উপকারিতার মধ্যে রয়েছে মানসিক স্বাস্থ্যের উন্নতি, স্কিন সুরক্ষা, ওজন কমানো। এছাড়া এর অ্যান্টিঅক্সিড্যান্টগুলি টিউমার বৃদ্ধিতে বাধা দেয়, শরীরের প্রদাহ হ্রাস করে, খাদ্যনালী, ফুসফুস, মুখ, প্রোটেস্ট ও কোলন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমাতে পারে।

ব্লুবেরি ফল খাওয়ার অপকারিতা ও সাবধানতা

যে সব লোকেরা ইতিমধ্যে ব্লড থিনার গ্রহন করছে তাদের হঠাৎ ব্লুবেরি বা ভিটামিন কে এর অন্য কোন উৎস গ্রহন করা উচিত না। ভিটামিন কে রক্ত জমাট বাঁধতে বেশ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে।

ব্লুবেরির দাম

১ কেজি ব্লুবেরির দাম ৳১০০০-৳১২০০। তবে এক কেজি এ গ্রেড ব্লুবেরির দাম ৩০০০ থেকে ৪৫০০ টাকা। বাংলাদেশের কিছু কিছু অনলাইন শপে ব্লুবেরি কিনতে পাওয়া যায়।

সর্বশেষ

ব্লুবেরি অত্যান্ত স্বাস্থ্যকর ও পুষ্টিকর একটি ফল। এটি আপনার হার্ট, মস্তিষ্কের স্বাস্থ্য উন্নতি ও দৈহিক নানা উন্নতি সাধন করে থাকে।

আমাদের লেখা নিয়ে কোন প্রশ্ন, মতামত, কিংবা অভিযোগ থাকলে যোগাযোগ করুন আমাদের সাথে। ভাল থাকুন সুস্থ থাকুন নিরাপদ থাকুন।

Spread the love