Skip to content
Read Tips And tricks in Bengali.
No Image Available

আগুনপাখি উপন্যাস পিডিএফ – Agunpakhi PDF

 Author: Hasan Azizul Huq  Category: Bengali Novel  Publisher: Sandhani Prokashoni  Pages: 251  Country: Bangladesh  Language: Bengali  File Size: 12.27 MB  Tags:Hasan Azizul Huq Books |
 Description:

আগুনপাখি উপন্যাস পিডিএফ Agunpakhi By Hasan Azizul Huq PDF আকারে ডাউনলোড করুন কিংবা অনলাইনে পড়ুন। হাসান আজিজুল হকের লেখা আগুনপাখি উপন্যাসটি ২০০৬ সালে সন্ধানী প্রকাশনী থেকে বাংলা দেশে প্রকাশিত হয়। একই বছর ভারতের দে’জ পাবলিশিং থেকে ভারতের কলকাতায় প্রকাশিত হয়। আগুনপাখি উপন্যাসটি সে বছর প্রথম আলো বর্ষসেরা বই পুরষ্কার লাভ করে এবং ২০০৮ সালে আনন্দ পুরষ্কার লাভ করে।

Agunpakhi By Hasan Azizul Huq PDF download or read online for free. The Agunpakhi novel was published by Sandhani Prokashoni in 2006. The novel has 251 pages.

আগুনপাখি উপন্যাসের কাহিনী

আগুনপাখি উপন্যাসটি মূলত আঞ্চলিক ভাষায় লেখা। এ উপন্যাসটি হাসান আজিজুল হক একজন গ্রামীণ গৃহিণীর দৃষ্টিকোণ থেকে গৃহবধূর জবানীতে আঞ্চলিক ভাষার মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। এ উপন্যাসে ব্রিটিশ শাসন থেকে শুরু করে ২য় বিশ্বযুদ্ধ, দুর্ভিক্ষ এবং দেশভাগ ইত্যাদি সুন্দর ভাবে সহজ সরল ভাষায় ফুটিয়ে তোলা হয়েছে।

হাসান আজিজুল হকের লেখা আগুনপাখি এই উপন্যাসে লেখক মূলত কথক চরিত্র।

উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র একজন নারী। যিনি আর আট-দশজন গ্রাম্য নারীর মতো চার দেয়ালে আবদ্ধ জীবন যাপন করেন। সংসারের জ্বালা তাকে পীড়িত করে। তার স্বামীর পাঁচ ভাই, ভাইয়ের বউ ছেলে মেয়ে, এয়ার বাল্যবিধবা ননদ, আর শাশুড়িকে নিয়ে তার সংসার।

সম্পূর্ণ বইটি পড়ে আপনার মনে হবে এটা লেখকের নিজের কাউকে নিয়ে লেখা। অর্থাৎ লেখক তার ব্যাক্তিগত জীবন থেকেই নিয়েছেন।

মূলত এটি ভারতের পটভূমিতে রচিত এর কাহিনী বিংশ শতাব্দীর (বর্তমান ভারতের) রাঢ় অঞ্চলকে ঘিরে। উপন্যাসে একটি গ্রামীণ পরিবারের উত্থান পতনের চিত্র সাজিয়ে ঘুছিয়ে ফুটিয়ে তোলা হয়েছে। উপন্যাসের গল্পের শুরুতে পারিবারিক বিষয় সমূহ নিয়ে শুরু হলেও এর শেষের দিকে তৎকালীন সময়ের সামগ্রিক অবস্থার চিত্র ফুটে উঠেছে।

Click Here To Download আগুনপাখি PDF

তবে এই উপন্যাসের অর্ধেকাংশ অপ-রূপকথা নামে দৈনিক প্রথম আলো পত্রিকার ঈদসংখ্যায় প্রকাশিত হয়।

লেখক পরিচিতি

১৯৩৯ সালের ২ ফেব্রুয়ারী ভারতের পশ্চিমবঙ্গের বধমান জেলার যব গ্রামে হাসান আজিজুল হক জন্মগ্রহণ করেন।তার পিতার নাম মোহাম্মদ দোয়া বখশ এবং মাতার নাম জোহরা খাতুন। হাসান আজিজুল হক ১৯৫৪ সালে যবগ্রাম মহারানী কাশীশ্বরী উচ্চ ইংরেজি বিদ্যালয় থেকে মাধ্যমিক এবং খুলনার দৌলতপুরের ব্রজলাল কলেজ থেকে ১৯৫৬ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেন। তিনি অসংখ্য গল্পগ্রন্থ, প্রবন্ধ, উপন্যাস, শিশু সাহিত্য,নাটক ইত্যাদি রচনা করেন।

তার লেখা উল্লেখযোগ্য গল্পগ্রন্থসমূহ হচ্ছে- রোদে যাব, নামহীন গোত্রহীন, জীবন ঘষে আগুন। প্রবন্ধ – সক্রেটিস, অপ্রকাশের ভাব, অতলের আধি। উপন্যাস- আগুনপাখি, শামুক, সাবিত্রী উপাখ্যাতন। নাটক- চন্দর কোথায়। শিশু সাহিত্য- লাল ঘোড়া আমি, ফুটবল থেকে সাবধান ইত্যাদি বিশেষ ভাবে উল্লেখ যোগ্য। হাসান আজিজুল হক ১৯৭০ সালে বাংলা একাডেমী সাহিত্য, ১৯৯৯ সালে একুশে পদক, ২০১৯ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত হন। তাকে সাহিত্য চর্চার স্বীকৃতি সরূপ ২০১৮ সালে তাকে সাহিত্তরত্ন উপাধিতে ভূষিত করা হয়।

আগুনপাখি PDF টি অনলাইন হতে সংগ্রহ করে টিপসওয়ালী পিডিএফ বুকস -এ প্রকাশ করা হয়েছে। আমাদের সাইটে প্রকাশিত সকল পিডিএফ সংগ্রহ দেখতে ক্লিক করুন এখানে

সর্বশেষ

আপনাদের সামর্থ্য থাকলে উপন্যাসটি নিকটস্থ লাইব্রেরী কিংবা অনলাইন শপ হতে সংগ্রহ করার চেষ্টা করুন। আমাদের লেখা কিংবা সাইটে প্রকাশিত কোন কন্টেন্ট নিয়ে আপনার মতামত কিংবা পরামর্শ শেয়ার করতে পারেন আমাদের সাথে।

 Back

All Right Reserved By @TipsWali