Skip to content
Read Tips And tricks in Bengali.
No Image Available

ধূপছায়া পিডিএফ Dhupchaya PDF Download – সৈয়দ মুজতবা আলী

 Author: Syed Mujtaba Ali  Category: Bengali Novel  Publisher: Tribeni prakashan pvt ltd  Pages: 184  Country: India  Language: Bengali  File Size: 6.35 MB  Tags:Syed Mujtaba Ali books |
 Description:

ধূপছায়া পিডিএফ Dhupchaya PDF উপন্যাস পিডিএফ আকারে ডাউনলোড করুন বা অনলাইনে পড়ুন সম্পূর্ণ ফ্রি। ধূপছায়া উপন্যাসটি রচনা করেন বিখ্যাত লেখক সৈয়দ মুজতবা আলী। সৈয়দ মুজতবা আলীর লেখা জনপ্রিয় এই উপন্যাসটি ১৯৫৭ সালে। বইটির মোট পৃষ্ঠা সংখ্যা ১৮৪ টি।

Dhupchaya PDF উপন্যাসটি সর্বপ্রথম ত্রিবেণী প্রকাশনা প্রাইভেট লিমিটেড থেকে বাংলা পৌষ, ১৩৬৪ সালে প্রকাশ পায়।

ধূপছায়া উপন্যাসের কাহিনী

এই উপন্যাসে লেখক মূলত তৎকালীন সময়ের রাজনীতি, শিক্ষাব্যাবস্থা , সামাজিক অবস্থা, ও সাহিত্য সম্পর্কে আলোকপাত করেছেন।

এই বইয়ে একটি ছোট গল্প রয়েছে বাকি সব প্রবন্ধ। ছোট গল্পটির নাম রসগোল্লা- এই গল্পের নজর কাড়া একটি অংশ হচ্ছে- আফ্রিকান এক ক্রিশ্চান নিগ্রো আমাকে দুঃখ করে বলেছিলেন, ক্রিশ্চান মিশনারিরা যখন আমাদের দেশে এসেছিলেন তখন তাদের হাতে ছিল বাইবেল, আমাদের ছিল জমিজমা। কিছুদিন বাদেই দেখি, অদের হাতে আমাদের জমিজমা, আমাদের হাতে বাইবেল।

পুরো বই পড়ার সময় আপনার মনে হবে না আপনি বই পড়ছেন। আপনার মনে হবে আপনি সামনাসামনি বসে লেখকের সাথে আড্ডা দিচ্ছেন। সমাজের নানা অসঙ্গতি আর আমাদের মাঝে প্রচলিত ভুল ধারনা গুলো সম্পর্কে বিস্তার ধারনা পেতে আমাদের ধূপছায়া বইটি পড়া উচিত।

Click Here To Download Dhupchaya PDF For Free

লেখক পরিচিত

সৈয়দ মুজতবা আলী ১৩ সেপ্টেম্বর ১৯০৪ সালে পিতার কর্মস্থল আসামের করিমগঞ্জে জন্মগ্রহন করেন।তার পিতার নাম সৈয়দ সিকান্দার আলী। সৈয়দ মুজতবা আলী বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে ১৯২৬সালে স্নাতক ডিগ্রি লাভ করেন এবং জার্মানির বন বিশ্ববিদ্যালয় থেকে পিআইচডি ডিগ্রি লাভ করেন। তিনি আফগানিস্তানের কাবুল কৃষি বিজ্ঞান কলেজে  কিছু কাল অধ্যাপনা করেন। সৈয়দ মুজতবা আলী বিভিন্ন ভাশায় দক্ষ ছিলেন যেমন- আরবি, ফারসি, ফরাসি, সংস্কিত, জার্মান ইত্যাদি। তিনি একধারে সাহিত্যিক, উপন্যাসিক, অনুবাদ, রম্যরচয়িতা ও ছোটগল্পকার ছিলেন।

সৈয়দ মুজতবা আলীর রচিত বইয়ের সংখা ছিল মোট ৩০ টি। তার উল্লেখ যোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে উপন্যাস-অবিশ্বাস্য, শহর ইয়ার, শবনম। ছোটগল্প- টুনি মেম, চাচা কাহিনী, ময়ূরকণ্ঠী। ভ্রমণ কাহিনী-দেশ বিদেশ,জলে ডাঙ্গায় ইত্যাদি বিশেষ ভাবে উল্লেখ যোগ্য। সৈয়দ মুজতবা আলী তার লেখার জন্য বিভিন্ন পুরস্কারে ভূষিত হন যেমন- ১৯৪৯ সালে নরসিংহ দাস পুরস্কার, ১৯৬১ সালে আনন্দ পুরস্কার এবং ২০০৫ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন। সৈয়দ মুজতবা আলী  আই মহান লেখক ১৯৭৪ সালের ১১ ফেব্রুয়ারী ঢাকায় শেষ নিশ্বাস ত্যাগ করেন।

ধূপছায়া বই নিয়ে কিছু কথা

সম্মানিত ভিজিটর, আপনাদের সুবিধার্থে আমার অনলাইন হতে ধূপছায়া বইটি সগ্রহ করে পিডিএফ আকারে প্রকাশ করেছি। আপনাদের সামর্থ্য থাকলে নিকটস্থ লাইব্রেরী কিংবা অনলাইন শপ হতে বইটি সংগ্রহ করুন।

আমাদের সাইটে প্রকাশিত কোন প্রবন্ধ, উপন্যাস, কিংবা কন্টেন্ট নিয়ে আপনার মতামত কিংবা জিজ্ঞাসা থাকলে যোগাযোগ করুন আমাদের সাথে। আমাদের সকল পিডিএফ বই এর সংগ্রহ দেখতে ক্লিক করুন এখানে।

 Back

All Right Reserved By @TipsWali