Skip to content
Read Tips And tricks in Bengali.
No Image Available

Epitaph PDF By Humayun Ahmed | এপিটাফ হুমায়ুন আহমেদ (পিডিএফ)

 Author: Humayun Ahmed  Category: Bengali Novel  Publisher: Anyaprokash  Pages: 119  Country: Bangladesh  Language: Bengali  File Size: 7.81 MB  Tags:Humayun Ahmed Books |
 Description:

Epitaph PDF By Humayun Ahmed হুমায়ূন আহমেদ এর এফিটাফ উপন্যাস পিডিএফ আকারে ডাউনলোড করুন সম্পূর্ণ ফ্রিতে।

এপিটাফ (Epitaph) হুমায়ুন আহমেদ এর সব থেকে আন্ডাররেটেড বইগুলোর মধ্যে একটি। খুব ভিন্ন ধরণের গল্প, ছফা সাহেব গল্প টি নিয়ে এক বিশেষ মন্তব্য প্রকাশ করেছিলেন যে বক্তব্য অনেক পাঠককে গল্প টি পড়তে আগ্রহী করে তুলবে।

এটি একটি সমকালীন উপন্যাস। এপিটাফ প্রথম সংস্করণ ১৯৯৫ সালে ও ২য় সংস্করণ ২০০৮ সালে অন্যপ্রকাশ পাবলিকেশন দ্বারা প্রকাশিত হয়। উপন্যাসে মোট ১১৯ টি পৃষ্ঠা রয়েছে।

এপিটাফ উপন্যাসের কাহিনী

গল্পে অন্যতম প্রধান চরিত্র হলো নাতাশা। তার বয়স মাত্র তের বছর বয়স। একটি মরণব্যাধির সাথে মেয়েটি লড়াই করে। নাতাশার গল্প দিয়ে বইটি শুরু,তখন সে জীবন যুদ্ধে লড়াই করছে। সে চিঠি লিখে,ফুলির মার সাথে কথা বলে, বাবার সাথে তার কল্পনার অষ্টপ্রহর থাকলেও মা দিলশাদ এর ক্ষেত্রে সে কেমন দূরদ্বীপবাসিনী হয়ে যায়।

বাবার জায়গা থেকে দায়িত্ব যেমন ই পালন করা হোক না কেন মা দিলশাদ তার জায়গা থেকে সর্বোচ্চ দায়িত্ব পালন করেছে। সে খুব আত্মঅভিমানী হলেও মেয়ের জন্য শেষ পর্যন্ত আপন দুলাভাই এর কুরুচিপূর্ণ চিন্তাতে নত হয়েছেন।

নাতাশা আর তার মা ই ছিলো গল্পের মূল কথক। মেয়ের অসুস্থতার জন্য মা ভিক্ষুকের মতো টাকা খুঁজে বরিয়েছেন আত্মীয় স্বজন এর কাছে।স্বামীর সাথে দিলশাদ এর বনা বনি হয় না তাই তার সাথে থাকে না, এমনকি মেয়ের অসুস্থতার কথা ও সে তার বাবা কে বলেনি। সে নিজেই টাকা জোগাড় করে মেয়ে কে আমেরিকা পাঠাবে চিকিৎসার জন্য।নাতাশা মেয়েটির মেনিনজিওমা রোগ হয়েছে। সে জানে তার মৃত্যু অবশ্যম্ভাবী,সে দিনশেষে ফ্রাঙ্কের মতো ডায়েরি লিখে। অনেক আবেগ দিয়ে সে তার নানীজান, ফুলির মা আর বাবা- মায়ের কাছে চিঠি লিখে।

গল্পটি তে কষ্ট আর ভালো লাগা দুই এর সমন্বয়। সন্তান এর জন্য মায়ের আত্ম্যাগ আর মৃত্যুর মুখে দাড়িয়ে বেঁচে থাকার মতো কঠিন সাহসিকতার পরিচয় প্রকাশ পেয়েছে গল্পে।

হুমায়ূন আহমেদ একজন বিখ্যাত নাট্যকার, ঔপন্যাসিক, গীতিকার এবং চলচ্চিত্র নির্মাতা। তার জন্ম ১৩ নভেম্বর, ১৯৪৮ সালে নেত্রকোনা জেলায় এবং মৃত্যু ১৯জুলাই, ২০১২,বেলভ্যু হাসপাতাল, নিউইয়র্ক। তিনি স্বাধীনতার পরবর্তী অন্যতম শ্রষ্ঠ লেখক। তিনি তার বহুমাত্রিক সৃষ্টির জন্য নানা পুরস্কারে ভূষিত হন।

Epitaph PDF by Humayun Ahmed

Epitaph” is one of Humayun Ahmed’s most underrated books. A very different kind of story, Mr. Chhafa made a special comment about the story that will make many readers interested in reading the story.

The first edition of the novel was published in 1995 and the second edition in 2006 by Anyaprokash publication. The novel has a total of 119 pages.

Epitaph (Bengali Novel) Short Review

One of the main characters in the story is Natasha. She is only thirteen years old. The girl struggles with a terminal illness. The book begins with Natasha’s story when she is fighting a battle of life.

He writes letters, talks to Phuli’s mother, how he became a distant islander in the case of his mother Dilshad, even though he had eight fantasies with his father.

Mother Dilshad has performed the highest duties from her father’s place. Although she is very self-conceited, she has finally bowed down to her brother-in-law’s ugly thoughts for her daughter. Natasha and her mother were the main narrators. The mother has begged for money from her relatives for her daughter’s illness.

Dilshad doesn’t get along with her husband so she doesn’t stay with him, not even about her daughter’s illness and she didn’t tell her father. He will raise the money himself and send the girl to America for treatment.

Natasha has got meningioma. He knows his death is inevitable, he writes a diary-like Frank at the end of the day. With great emotion, he wrote letters to his grandmother, Phuli’s mother, and parents.

Click Here To Download Epitaph (এপিটাফ) PDF By Humayun Ahmed

The story is a combination of hardship and liking. The story reveals the tough courage of the mother for the child and survival in the face of death.

Humayun Ahmed is a famous playwright, novelist, lyricist, and filmmaker. He was born on November 13, 1948, in Netrokona District and died on July 19, 2012, at Bellevue Hospital, New York. Some of his famous books are Deyal, Himu, Opekkha.

সম্মানিত ভিজিটর, আপনাদের সুবিধার্থে আমরা বইটি পিডিএফ আকারে সংগ্রহ করে পাবলিশ করেছি। আপনাদের সামর্থ্য থাকলে বইটি নিকটস্থ লাইব্রেরী বা অনলাইন শপ থেকে সংগ্রহ করুন।

অন্যান্য সব পিডিএফ বইয়ের কালেকশন দেখতে ক্লিক করুন এখানে

 Back

All Right Reserved By @TipsWali