https://tipswali.com/wp-content/uploads/2022/01/foreign-body-in-bangla.jpg

সংবাদ মাধ্যমের বিভিন্ন নিউজে প্রায়ই ফরেন বডি শব্দটির কথা শুনতে পাওয়া যায়। কিন্তু আমাদের অনেকেরই জানা নেই যে ফরেন বডি কি। আবার সঠিক তথ্য না জানার কারনে অনেকের এ সম্পর্কে ভুল ধারনাও রয়েছে।

সম্মানিত ভিজিটর, আজকের লেখাজুড়ে আমি আপনাদের সাথে শেয়ার করবো ফরেন বডি কি, কিভাবে ফরেইন বডি প্রবেশ করে এবং কিভাবে ফরেন বডির সন্ধান মিলে ও এ সম্পর্কিত অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিত।

ফরেন বডি কি?

(Foreign Boday) ফরেন বডি হচ্ছে আমাদের দেহের বা শরীরের মধ্যে আটকে থাকা কোন কিছু যা সেখানে থাকার কথা না। বিভিন্ন দুর্ঘটনা, অসাবধানতা থেকে আমাদের শরীরে বিভিন্ন স্থান থেকে বিশেষ করে নাক, মুখ, কানের মধ্যে অনেক জিনিস আটকে যায়। আর এই আটকে যাওয়া জিনিসগুলোকে ফরেইন বডি বলা হয়।

ফরেন বডির আলামত পাওয়া গেছে বলতে কি বুঝানো হয়?

পুলিশের কিংবা তদন্ত প্রতিবেদনে ফরেন বডির আলামত পাওয়ার কথা বলা হয়ে থাকে। মূলত কেউ কোন দুর্ঘটনা বা হত্যাজনিত কারনে মারা গেলে ময়নাতদন্ত ও ফরেনসিক ল্যাবে পরীক্ষা/গবেষণা করার মাধ্যমে জানা যায় যে শরীরে কোন ফরেন বডি আছে কিনা বা এর কারনে মৃত্যু হয়েছে কিনা।

কিভাবে ফরেন বডির সন্ধান মিলে?

কোন দুর্ঘটনা কিংবা হত্যাজনিত কারনে মৃত ব্যক্তির ময়নাতদন্ত করে ফরেনসিক ল্যাবে বিভিন্ন পরীক্ষা নিরিক্ষা করা হয় এবং জানার চেষ্টা করা হয় যে ওই ব্যক্তির শরীরে এ ধরনের কোন আলামত আছে কিনা। মূলত ময়নাতদন্ত ও ফরেনসিক ল্যাবে পরীক্ষা নিরীক্ষার মাধ্যমে ফরেনসিক বডির সন্ধান মিলে।

ফরেনসিক ল্যাব কি?

ফরেনসিক ল্যাব হচ্ছে একধরণের গবেষণাগার যেখানে বিভিন্ন ধরনের পরীক্ষা নিরীক্ষা (যেমন-ফিঙ্গার প্রিন্ট, জাল নোট শনাক্ত, মাদকদ্রব্য, কবর থেকে তোলা হাড়, মৃত মানুষ ও পশুপাখির বিসেরা, আলামতে রক্তের উপস্থিতি, বিষাক্ত বা চেতনা নাশক উপাদান, দাহ্য পদার্থ, রাসায়নিক, বিস্ফোরক দ্রব্য ইত্যাদি) করা হয় এবং প্রতিবেদন প্রদান করা হয়।

সর্বশেষ

সাম্প্রতিক সময়ে বাংলাদেশে বেশ কিছু হত্যাকাণ্ডজনিত বিষয়ের তদন্ত প্রতিবেদনে ফরেন বডির কথা বলে হয়েছে। মূলত এই সকল দুর্ঘটনা থেকে বাঁচতে আমাদের আরও বেশি সচেতন ও সাবধান হতে হবে।

সম্মানিত ভিজিটর, আপনাদের বিভিন্ন জিজ্ঞাসা সম্পর্কে জানতে ও আমাদের লেখাগুলো সবার আগে পেতে আমাদের ফেসবুক পেজে লাইক করে সংযুক্ত থাকতে পারেন।

আরও পরুনঃ টনসিল কি ও এর চিকিৎসা