https://tipswali.com/wp-content/uploads/2021/02/weight-loss.jpg

দিন দিন মাত্রাতিরিক্ত মোটা হয়ে যাচ্ছেন? তবে দ্রুত সময়ে ওজন কমানোর সঠিক বা কার্যকরী উপায় কি? ওজন বা মেদ বেড়ে গেলে শরীরে নানা রোগ বাসা বাধার সাথে সাথে চলাফেরায়ও নানা সমস্যা দেখা দেয়। তবে কি করা উচিৎ?

আসুন ওজন কমানোর উপায়টি জানার আগে চলুন অন্য একটি বিষয় নিয়ে কিছু আলাপ করা যাক। আর আলোচনার বিষয়টি হচ্ছে লিভার।

লিভারের কাজ

আপনার শরীরের স্বাস্থ্যের জন্য লিভার খুবই গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে থাকে। এর আপনার লিভারে টক্সিন তৈরির ফলে আপনার স্বাস্থ্যের মারাত্মক অবনতি হতে পারে। তাই লিভার ভালো রাখতে আপনার এখন থেকেই সচেতন হওয়া দরকার।

আমাদের অনেকেরই সাধারনের তুলনায় লিভার বেশ বড় হয়ে থাকে। আমাদের শরীরে লিভার ফুসফুসের নিচে অবস্থান করে এবং মানব দেহের বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ সম্পাদান করে থাকে। লিভার মূলত রক্ত পরিশোধন করে এবং রক্ত থেকে বর্জ্য অপসারন করে থাকে। এছাড়াও লিভারের আরও বেশ কিছু কাজ রয়েছে। যেমন-এটি খাদ্য হতে পুষ্টি শোষণ করে নেয়। এবং আপনার শরীরে পরিমান মতো এলকোহল অর্থাৎ এলকোহল বেশি ক্ষতিকর না হয় সেটিও নিশ্চিত করে থাকে। তবে অতিরিক্ত এলকোহল আপনার লিভারকে চিরতে ধ্বংস করে দিতে পারে।

লিভার  ও ওজন এর সম্পর্ক

এখন প্রশ্ন করবেন লিভারে সাথে ওজন কমানোর সম্পর্ক কি? আপনি জেনে অবাক হবে আপনার লিভারের আকার কমিয়ে প্রায় ৪ কেজি পরিমান ওজন কমানো সম্ভব তাও আবার মাত্র ৭২ ঘণ্টায়। আর ছোট একটি টিপস অনুসর করলে আপনার শরীরের ওজন কমিয়ে ফেলা সম্ভব।

লিভারের সুরক্ষার মাধ্যমে ওজন কিভাবে কমাবেন

টানা তিন দিন দিনে তিনবার করে পানি পান করুন। পাশাপাশি হেভি বা ভারি খাবার গ্রহন বন্ধ করুন। পানি পানকে খুদা নিবারনের কাজে ব্যবহার করুন। মাঝে সামান্য কিছু ফল গ্রহন করতে পারেন। নিচে তিন দিনে বা ৭২ ঘণ্টায় ওজন কমানোর জন্য একটি খাদ্য তালিকা দিয়ে দেওয়া হলঃ

উপাদানঃ তিনটি লেবুর জুস, এক কাপ ধনে পাতা কুচি, পাঁচ পিস সেলেরি (celery), ৬ কাপ পানি।

যেভাবে তৈরি করবেনঃ উপরের উপাদানগুলো হতে তিনটি লেবুর জুস, এক কাপ ধনে পাতা কুচি, পাঁচ পিস সেলেরি (celery) নিয়ে ব্যালেন্ডিং করুন। এর পর এর সাথে পানি মেশান ও ব্যালেন্ডিং করুন। এভাবে দিনে তিনবার করে টানা ৩ দিন বা ৭২ ঘণ্টা পান করুন। আপনি চাইলে সাত থেকে ১০ দিন কন্টিনিউ করতে পারেন।

এই পদ্ধতিটি অনুসরন করলে তিনদিনের মধ্যে সর্বোচ্চ ৪ কেজি পরিমান ওজন কমিয়ে ফেলা সম্ভব।

প্রিয় পাঠক ওজন কমানোর আরও ৫ টি টিপস পড়ুন এখানে।

বাংলা ভাষায় হেলথ, বিউটি, রান্না টিপস জানতে নিয়মিত ভিজিট করুন আপনাদের প্রিয় টিপসওয়ালী। অবসর সময়ে ফ্রি পিডিএফ বই পড়তে ভিজিট করুন টিপসওয়ালী বুকস

Spread the love