https://tipswali.com/wp-content/uploads/2022/01/how-to-see-mobile-number.jpg

নতুন সিম কেনার পর মোবাইল সিমের নাম্বার মুখস্ত না থাকার কারনে বা একাধিক সিম থাকার ফলে সবগুলো মোবাইল নাম্বার মনে রাখা সম্ভব হয় না। আবার অনেক সময় কেউ এক জন এসে আপনাকে তার মোবাইলের সিমের নাম্বার একটু বের করে দিতে বলে। মূলত ছোট ছোট কিছু কোড লিখে ডায়াল করলেই আপনি আপনার যেকোন মোবাইল অপারেটরের নাম্বার দেখে ও জেনে নিতে পারেন। তবে অনেকেরই মোবাইল সিমের নাম্বার দেখার উপায় মনে রাখতে পারে না বা ভুলে যায়।

সম্মানিত ভিজিটর, আপনি হয়তো জেনে থাকবেন বাংলাদেশে বর্তমানে টেলিটক, জিপি, রবি-এয়ারটেল ও বাংলালিংক এই চারটি টেলিকম কোম্পানি সেবা প্রদনা করে থাকে। এদের মধ্যে টেলিটক একমাত্র রাষ্ট্রীয় মালিকানাধীন মোবাইল অপারেটর। এবং কিছুদিন আগে রবি ও এয়ারটেল আলাদা মোবাইল অপারেটর হিসেবে সেবা প্রদান করলেও বর্তমানে রবি এর মালিকানা গ্রহণ করে নিয়েছে।

আজকের লেখাজুড়ে আমি আপনাদের সাথে শেয়ার করবো- টেলিটক, জিপি বা গ্রামীণফোন, বাংলালিংক, রবি ও এয়ারটেল নাম্বার দেখার উপায় সম্পর্কে। মোবাইল সিমের নাম্বার দেখার কোডগুলো আপনাকে কয়েক সেকেন্ডের মধ্যে আপনার মোবাইলের সিমের নাম্বার জানতে সাহায্য করবে। তো কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

  1. টেলিটক সিমের নাম্বার দেখার উপায়
  2. জিপি বা গ্রামীণফোন নাম্বার দেখার উপায়
  3. রবি এয়ারটেল নাম্বার দেখার উপায়
  4. বাংলালিংক নাম্বার দেখার উপায়
  5. জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর
  6. সর্বশেষ

টেলিটক সিমের নাম্বার দেখার উপায়

https://tipswali.com/wp-content/uploads/2022/01/Teletalk.jpg

দেশের একমাত্র রাষ্ট্রমালিকানাধীন মোবাইল অপারেটর টেলিটক বাংলাদেশে ২০০৪ সালের ২৬ শে ডিসেম্বর যাত্রা শুরু করে। বাংলাদেশের আন্তর্জাতিক কোড +৮৮০ এর পর ১৫ দিয়ে টেলিটক নাম্বার শুরু হয়। টেলিটক নাম্বার দেখার উপায় বা কোড হচ্ছে *551#. (The code to check Teletalk number is *551#)

জিপি বা গ্রামীণফোন নাম্বার দেখার উপায়

https://tipswali.com/wp-content/uploads/2022/01/Grameenphone.jpg

বাংলাদেশের সবচেয়ে বহুল ব্যবহৃত মোবাইল সিম অপারেটর হচ্ছে গ্রামীণফোন। যা বেশিরভাগ মানুষের কাছে জিপি নামেও বেশ সুপরিচিত। সাম্প্রতিক সময়ে গ্রামীণের কলরেট নিয়ে অনেক অভিযোগ শুরু হয়েছিল। তবে এটা সত্য কোন প্রতন্ত্য অঞ্চলে এখনো অন্য কোন সিমের নেটওয়ার্ক না পাওয়া গেলেও গ্রামীণের নেটওয়ার্কের মিস হবে না।

১৯৯৭ সালে বাংলাদেশের প্রথম নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনুস ও ইকবাল কাদির গ্রামীণ ফোন প্রতিষ্ঠা করেন। বর্তমানে ১৭ ও ১৩ দিয়ে গ্রামীণফোন নাম্বার শুরু হয়। গ্রামীণ সিমের নাম্বার দেখার উপায় হচ্ছে *2# (The code to check Grameenphone number is *2#)

রবি এয়ারটেল নাম্বার দেখার উপায়

https://tipswali.com/wp-content/uploads/2022/01/robi-Airtel.jpg

বর্তমানে রবি ও এয়ারটেল একই কোম্পানির মালিকানাধীন। ১৯৯৭ সালে রবি বাংলাদেশে একটেল নামে যাত্রা শুরু করে তবে ২০১০ সালের ২৮ শে মার্চ তারিখে একটেল নাম পরিবর্তন করে রবি নামে যাত্রা শুরু করে। অপরদিকে এয়ারটেল মূলত ওয়ারিদ সিম নামে পরিচিত ছিল। ২০০৫ সালে ওয়ারিদ যাত্রা শুরু করলেও ২০১৩ সালে মালিকানা পরিবর্তন হয় এবং এয়ারটেল নামে যাত্রা শুরু করে। সর্বশেষ ২০১৬ সালে রবি আজিয়াটা লিমিটেডের সাথে একত্রিত হয়। রবি ও এয়ারটেল নাম্বার দেখার উপায় হচ্ছে *2# (The code to check Robi & Airtel number is *2#)

বাংলালিংক নাম্বার দেখার উপায়

https://tipswali.com/wp-content/uploads/2022/01/Banglalink.jpg

বাংলাদেশের ৩য় বৃহত্তম টেলিকম কোম্পানি ১৯৯৯ সালে বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করে। বাংলাদেশের পাশাপাশি রাশিয়া, পাকিস্তান, আলজেরিয়া, ইতালি, উজবেকিস্তান, কাজাকাস্তান, ইউক্রেন, লাওস-এ তাদের সেবা প্রদান করে থাকে। ২০১৮ সাল থেকে বাংলাদেশে ৪ জি সেবা প্রদান করে যাচ্ছে। বাংলাদেশে ১৯ ও ১৪ দিয়ে বাংলালিংক সিমের নাম্বার শুরু হয়। বাংলালিংক নাম্বার দেখার উপায় হচ্ছে *511# (The code to check Robi & Airtel number is *511#)

জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর

টেলিটকের মালিকের নাম কি?

টেলিটক বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত ও বাংলাদেশের একমাত্র মালিকানাধীন মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠান।

বাংলালিংকের মালিকের নাম কি?

বাংলালিংকের মালিক হচ্ছে- নেদারল্যান্ডস ভিত্তিক ভিওন (VEON). ভিওন মূলত একটি ডাচ-আধিবাসী বহুজাতিক টেলিযোগাযোগ সেবা কোম্পানি।

গ্রামীণফোন কত সালে প্রতিষ্ঠিত হয়?

গ্রামীণফোন বা জিপি সিম কোম্পানি ১৯৯৭ সালের ২৬ শে মার্চ প্রতিষ্ঠিত হয়। জিপি সিমের প্রতিষ্ঠাতা ড. মুহাম্মদ ইউনুস ও ইকবাল কাদির।

রবি ও এয়ারটেল কবে একত্রিত হয়?

রবি ও এয়ারটেল ২০১৬ একত্রিত হয়। এয়ারটেল বা ওয়ারিদ রবি আজিয়াটা লিমিটেডের অধীনে পরিচালিত হয়

আরও পড়ুনঃ বিবাহ বার্ষিকীর শুভেচ্ছা

সর্বশেষ

প্রিয় ভিজিটর, আজকের মতো এখানেই শেষ করছি। আমাদের লেখা নিয়ে আপনাদের কোন মতামত, অভিযোগ কিংবা পরামর্শ থাকলে শেয়ার করতে পারেন আমাদের সাথে। ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদে থাকুন। মোবাইল ব্যবহারে সতর্ক হোন। অপরিচিত কোন মোবাইল নাম্বার থেকে প্রতারনা কিংবা সন্দেহমূলক এসএমএস, ফোন কল আসলে আইন শৃঙ্খলা বাহিনীর সাহায্য নিন।