https://tipswali.com/wp-content/uploads/2021/10/bank-to-bank-transfer.jpg

এক সময় শুধুমাত্র ক্যাশ কিংবা চেকের সাহায্যে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানো বা গ্রহন করা যেত তবে বর্তমানে মোবাইল অ্যাপস ব্যবহার করেই একই ব্যাংক কিংবা অন্য ব্যাংক একাউন্টে টাকা পাঠানো যায়। তবে অনেকেরই সঠিক নিয়ম জানা নেই, যে কিভাবে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠাতে হয়।

সম্মানিত ভিজিটর, টিপসওয়ালী আছে আপনাদের সাথে, সহজ সমাধান নিয়ে। আজকের লেখাজুড়ে আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি বাংলাদেশের এক ব্যাংক একাউন্ট থেকে কিভাবে সহজে অন্য ব্যাংক একাউন্টে টাকা পাঠাবেন কিংবা গ্রহন করবেন।

ইসলামী ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, সিটি ব্যাংক, পূবালী, আল-আরাফা, এবি, আইএফআইসি, বাংলাদেশ কৃষি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, স্ট্যান্ডার্ড, এনসিসি, প্রিয়মিয়ার, ঢাকা ব্যাংক, ব্যাংক এশিয়া, সাউথইস্ট, পদ্মা, প্রবাসী কল্যান ব্যাংক, ওয়ান, ট্রাস্ট, মার্কেনটাইল, যমুনা, ব্রাক ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট, উত্তরা ব্যাংক, সোনালি ব্যাংক, জনতা ব্যাংক লিমিটেড, রূপালি ব্যাংক, ঢাকা ব্যাংকসহ বাংলাদেশের যেকোন ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠাতে নিচের নিয়ম অনুসরন করুনঃ

চেক কিংবা নগদ টাকা এক ব্যাংক হতে অন্য ব্যাংকে পাঠানোর নিয়ম

আপনি ব্যাংকে গিয়ে চেক বা নগদ ক্যাশ জমা দিয়ে টাকা পাঠাতে পারেন। ব্যাংকে গিয়ে আপনি আনসার বা দায়িত্বে থাকা কাউকে টাকা জমা দানের স্লিপ দিতে বলবেন। টাকা জমা রশিদে ব্যাংক একাউন্ট ডিটেইলস, যেমন- একাউন্ট নাম, নাম্বার, তারিখ, টাকার পরিমাণ (সংখ্যা ও কথায়), জমাদানকারীর স্বাক্ষর, ঠিকানা, মোবাইল নাম্বার লিখুন। টাকাগুলো ভালো করে গুনে নিন। অনেক সময় টাকা জমাদানের জন্য টিকেট কাটা প্রয়োজন হয়। তাই আপনার টোকেনটি নিয়ে নিন ও টোনেক নাম্বার অনুসারে সিরিয়ালের জন্য অপেক্ষা করুন। নির্দিষ্ট কাউন্টারে টাকা জমা দিন।

মোবাইল অ্যাপের সাহায্যে অন্য ব্যাংকে টাকা পাঠানোর নিয়মঃ

১) সাইন আপ

বাংলাদেশের সকল ব্যাংকেরই নিজস্ব মোবাইল অ্যাপ আছে এবং ওয়েবসাইট থেকে লগ ইন করেও একাউন্ট পরিচালনা করা যায়। প্রথমেই আপনি যে ব্যাংক একাউন্ট খুলেছেন সেই ব্যাংকের মোবাইল অ্যাপ ইন্সটল করুন ও সাইন আপ করুন। আপনাকে কার্ড কিংবা একাউন্ট নাম্বার ব্যবহার করে সাইন আপ করতে হবে।

২) লগ ইন

সাইন আপ করা হয়ে গেলে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে সাইন ইন বা লগ ইন করুন। অনেক ব্যাংক আপনার মবাইলে ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড পাঠাবে। সঠিক ভাবে এটি লিখুন। তবে কারো সাথে আপনার একাউন্টের পাসওয়ার্ড বা ওটিপি শেয়ার করবেন না।

৩) বেনিফিসিয়ারি একাউন্ট যোগ করুন

কিছু কিছু ব্যাংকের মোবাইল অ্যাপের সাহায্যে অন্য ব্যাংক একাউন্টে টাকা পাঠানোর আগে কিংবা কোন পেমেন্ট করার আগে আপনাকে বেনিফিসিয়ারি অ্যাড করতে হতে পারে। যেমন- সিটি ব্যাংক। পেমেন্ট অপশনে ক্লিক কলে বেনিফিসিয়ারি ম্যানেজমেন্ট অপশন দেখতে পাবেন। ব্যাংক একাউন্ট ডিটেইলস দিয়ে অ্যাড করুন।

৪) ট্র্যান্সফার মানি

সঠিক ব্যাংক একাউন্ট যোগ করা হয়ে গেলে টাকা পাঠানোর জন্য যে একাউন্টে টাকা পাঠাতে চান সেটি সিলেক্ট করুন। এবং আপনার একাউন্ট বা কার্ড নাম্বার সিলেক্ট করুন, টাকার পরিমাণ ও রেফারেন্স লিখুন।

৫) টাকা পাঠান

সবকিছু ডবল চেক করে কনফার্ম বা ট্র্যান্সফার মানিতে ক্লিক করুন। অনেক সময় আপনার মোবাইল সিমে বা ইমেইলে ওটিপি পাঠাতে পারে। ওয়ান টাইম পাসওয়ার্ড লিখে সেন্ড অপশনে ক্লিক করুন।

এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা যেতে কত সময় লাগে?

বর্তমানে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা ট্র্যান্সফার হতে মাত্র ১-২ মিনিট লাগে। তবে চেক জমা দিলে ২৪ থেকে ৭২ ঘণ্টা লাগতে পারে।

অন্য ব্যাংকে টাকা পাঠানো নিয়ে সর্বশেষ

সম্মানিত ভিজিটর আশা করছি আপনি শিখে ফেলেছেন কিভাবে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠাতে হয়। আপনি যদি এখনো কাজটি না বুজেন। ব্যাংকে গিয়ে কোন কর্মকর্তার সাথে কথা বললে ওনারা আপনাকে সম্পূর্ণ কাজটি দেখিয়ে দিবে। টাকা জমা দেওয়ার সময় অবশ্যই একাউন্ট নাম্বার ভালো করে কনফার্ম করে নিন। সবকিছু ডবল চেক করুন। ধন্যবাদ।

আরও পড়ুনঃ যে সকল যায়গায় ক্রেডিট কিংবা ডেবিট কার্ড ব্যবহার করা উচিত না।