kitchen item list bd

আপনি হয়তো নতুন সংসার শুরু করতে যাচ্ছেন কিংবা নতুন বাসা নিয়ে একা থাকতে যাচ্ছেন, রান্না ঘরের জিনিসপত্র সম্পর্কে ধারনা নেই। কি কি কিনতে হবে খুঁজে পাচ্ছেন না? আপনি যদি এমন কিছু খুঁজে থাকেন কিংবা আপনার রান্নাঘরের জন্য আরও কিছু নতুন রান্না টুলস কেনার কথা ভাবছনে। তাহলে আপনি সঠিক যায়গায় এসেছেন।

সম্মানিত পাঠক, আমিও যখন প্রথম বার বাসা থেকে আলাদা বাসায় উঠে ছিলাম আমি নিজেও ঠিক একই সমস্যার মুখোমুখি হয়েছিলাম। প্রিয় ভিজিটর আজকের লেখাজুড়ে আমরা আপনাকে বিস্তারিত ধারনা দেওয়ার চেষ্টা করবো একটি রান্না ঘরের জন্য কি কি জিনিসপত্র দরকার ও কি কাজে এগুলো ব্যবহার করা হয়।

রানা ঘরের প্রয়োজনীয় জিনিস পত্রের সংক্ষিপ্ত তালিকা-

এখানে মূলত একটি ছোট নতুন সংসার শুরু করতে কিংবা ব্যাচেলরদের জন্য রান্না ঘরের প্রয়োজনীয় জিনিসপত্রের তালিকা তুলে ধরা হয়েছে। তো কথা না বাড়িয়ে চলুন দেখে যাক রান্না ঘরের প্রয়োজনীয় জিনিসপত্রের তালিকায় কি কি থাকছে ।

১. ফ্রাইং প্যান

সবজি ডিম, কিংবা মাছ ভাজার জন্য আপনার রান্না ঘরের একটি নন স্টিক ফ্রাইং প্যান প্রয়োজন। সাথে হাতল থাকায় দূর থেকে ধরা যায় ফলে হাতে আগুনের আচ লাগার সম্ভাবনা থাকে না। পাশাপাশি কোন কিছু তেলে ভাজার জন্য একটি ভালো টুলস।

২. কড়াই/কড়া/নন স্টিক প্যান

এই ধরুন একটু ঝোল তরকারি রান্না করার কথা ভাবছেন তাহলে আপনার একটি কড়াই বা কড়া প্রয়োজন। আপনার প্রয়োজন মতো আলাদা সাইজের দুই কড়াই কিনে নেওয়া উত্তম। কারন কম বেশি রান্না করে সুবিধা হয়।

৩. ভাতের পাতিল

মাছে ভাতে বাঙালি ভাতে পাতিল ছাড়া কেমনে সম্ভব। তবে আপনি চাইলে রাইস-কুকারও কিনে নিতে পারেন। তবে বিদ্যুৎ বাঁচাতে অনেকেরই পছন্দ ভাতের পাতিল। পাশাপাশি বাজেট নামক শব্দ তো আছেই।

৪. পরিমাপ করার চামচ

মশলা কিংবা হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া পরিমাপ মতো না দিলে খাবারে স্বাদ আশা করা যায় না। সঠিক পরিমাপের জন্য প্রয়োজন পরিমাপ করার চামচ।

৫. মশলা রাখার ছোট জার

মরিচ হলুদের গুঁড়া কিংবা মশলা খোলা অবস্থায় রাখলে এর গুনাগুন ও স্বাদ নষ্ট হয়ে যায়। মশলা রাখার জন্য প্রয়োজন ছোট ছোট জার বা পট। মহল্লার ভ্যানে কিংবা প্ল্যাস্টিকের দোকানেই পেয়ে যাবেন। চিন্তা নেই।

৬. কাটিং বোর্ড

পিঁয়াজ কুচি, মাংস টুকরা করা, টমেটো কাটা কিংবা কাঁচামরিচ কুচাতে কাটিং বোর্ড বেশ উপকারী। এছাড়াও নানা কাজে কাটিং বোর্ড বেশ সহায়ক।

৭. ব্লেন্ডার

হঠাৎ করে একটু জুস খেতে মন চাইতেই পারে। আবার পিঁয়াজ কিংবা অন্য কিছুর স্মুথির জন্য ব্লেন্ডার। বটি কিংবা ছুরি দিয়ে পিঁয়াজ কুচাতে আপনার চোখের পানি আর নাকের পানি এক হবে তা তো বোনাস। ব্লেন্ডার এটি থেকে বাঁচাবে।

৮. ছুরি

রান্না ঘরের টুকিটাকি নানা কাজে আপনার ছুরি প্রয়োজন হবে। এই হতে পারে তা পিঁয়াজ-রসুন কুচি করতে কিংবা কোন কিছু টুকরা করতে একটি ছুরি কিনুন। বাসায় ছোট বাচ্চা থাকলে এদের থেকে নিরাপদ দূরত্বে রাখুন।

৯. বটি

রান্না করতে চাল ও সামান্য কিছু জিনিস বাদে মোটামুটি সব কিছুই কেটে ধুয়ে নিতে হয়। সবজি, মাছ, মাংস কাটার জন্য আদর্শ টুলস হচ্ছে বটি। কাটাকাটি করা সহজ ও আরাম দায়ক। তবে কাটাকাটির সময় অবশ্যই সতর্কতা পালন করতে হবে।

১০. ঝুড়ি

হলুদ মরিচের গুঁড়ার কৌটা রাখার জন্য কিংবা সজবি ধোয়া, কোন কিছু রাখার জন্য ঝুড়ি বেশ ভাল একটি পাত্র হতে পারে। এছাড়া এতে আপনি আলু, পিঁয়াজ, রসুন, সবজি রাখার কাজে ব্যবহার করতে পারেন। ভাতের মার গালার জন্য এটি ব্যবহার করা যেতে পারে। বেসিন এ ঝুড়ি রেখে পাতিলের মার সহ ভাত ঢেলে দিলে সহজেই মার গালা হয়ে যায়। এতে ভাত একদম মার মুক্ত হয়।

১১. কলসি

আপনার বাসায় যদি পানির ফিল্টার না থাকে বা পানি ফুটিয়ে বিশুদ্ধ করতে চান তাহলে আপনার জন্য কলসি একটি আদর্শ পাত্র হতে পারে। এছাড়া ফিল্টারের তুলনায় পানির কলসির দাম অনেক কম।

১২. ছাঁকনি

অনেকেই নতুন বাসার জন্য প্রয়োজনীয় জিনিস কিনতে গিয়ে ছোট এই জিনিসটির কথা প্রায় ভুলেই যায়। চা কিংবা কোন কিছু ছেঁকে পরিষ্কার করতে ছাকুনি প্রয়োজন।

১৩. খুনিত/কাঠের চামচ

রান্নার সময় সবিজ নেড়ে দিতে চামচ ব্যবহার করা কিছুটা বিরক্ত কোর। বিশেষ করে এর হাতল ছোট হওয়ার কারনে আর প্লাস্টিকের চামচ বেশি গরম পাত্রে দিলে নষ্ট হয়ে যায়। রান্না ঘরের অন্যতম পরিচিত একটি টুলস হচ্ছে খুনতি ও কাঠের চামচ। বাজারে ষ্টীলের ও কাঠের খুনতি কিনতে পাওয়া যায়। মাছ রান্না, পিঠা বা কোন কিছু ভাজার সময় উল্টে দিতে খুনতি বেশ কার্যকর ও আরামদায়ক।

১৪. বোল

প্লাস্টিকের বোলের সাথে আমারা সবাই কম বেশি পরিচিত। ফলমূল ধোয়ার কাজে, সবজি, কিংবা মাংস ধোয়ার জন্য বোল হতে পারে আপনার রান্নাঘরের অন্যতম একটি আদর্শ টুলস।

১৫. রান্না ঘরের অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র

উপরে উল্লেখিত জিনিসপত্রের পাশাপাশি আপনার রান্না ঘরের জন্য আরও কিছু প্রয়োজনীয় জিনিসপত্র হচ্ছে- চিমটি, কিচেন সিজার, ক্যান ওপেনরা, ঝাঁকুনি, হাতা বা ওভেন গ্লবস, মিট থার্মোমিটার, মগ, কেটলি, জুসিয়ার।

https://tipswali.com/wp-content/uploads/2021/08/kitchen-items-infographic.jpg
kitchen items infographic

সর্বশেষ

সম্মানিত ভিজিটর, আজকের লেখাজুরে রান্নাঘরের একান্ত প্রয়োজনীয় জিনিসপত্রের তালিকা তুলে ধরা হয়েছে। রান্না ঘরের ও আপনার প্রয়োজন অনুসারে আপনি কোন কিছু যোগ করতে পারেন কিংবা বাদ দিতে পারেন। আপনাদের মতামত, অভিযোগ, কিংবা পরামর্শ জানাতে পারেন আমাদের কাছে।

বাংলা ভাষায় বিভিন্ন টিপস ট্রিকস পড়তে নিয়মিত ভিজিট করুন আপনাদের প্রিয় টিপসওয়ালী ডট কম।

Leave a Reply