https://tipswali.com/wp-content/uploads/2022/01/bangladesh-krishi-bank-DPS.jpg

কৃষি ব্যাংক বাংলাদেশের শতভাগ রাষ্ট্রমালিকানাধীন সরকারি ব্যাংক। মূলত দেশের কৃষক ও কৃষির উন্নতির লক্ষ্যে ১৯৭৩ সালে বাংলাদেশ কৃষি ব্যাংক প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশের অন্যান্য ব্যাংকের মত ব্যাংকিং সেবা প্রদানের পাশাপাশি বিভিন্ন ধরণের ডিপোজিট স্কিম বা ডিপিএস সেবা প্রদান করে থাকে। কিস্তিতে কিংবা এককালীন নির্দিষ্ট পরিমাণ টাকা নির্দিষ্ট সময় পর্যন্ত জমা রাখার বিপরীতে Bangladesh Krishi Bank গ্রাহকের সাথে চুক্তি অনুসারে মুনাফা বা লাভ প্রদান করে থাকে।

সম্মানিত ভিজিটর, আজকের লেখাজুড়ে আমি আপনাদের বাংলাদেশ কৃষি ব্যাংক ডিপিএস, ডিপিএসের মুনাফার হার, মেয়াদ, একাউন্ট খোলার নিয়ম, প্রয়োজনীয় কাগজপত্র ও কৃষি ব্যাংক ডিপিএস সম্পর্কিত অন্যান্য বিষয়গুলো নিয়ে বিস্তারিত ধারনা দেওয়া চেষ্টা করবো।

Table of Contents

বাংলাদেশ কৃষি ব্যাংক ডিপিএস:

১. ফিক্স ডিপোজিট রিসিপট

বাংলাদেশ কৃষি ব্যাংক এককালীন ৩ মাস, ৬ মাস ও ১ বছর মেয়াদী এফডিআর বা ফিক্স ডিপোজিট এর বিপরীতে যথাক্রমে ৫.৭৫%, ৫.৮৫% ও ৬% মুনাফা প্রদান করে থাকে।

২. বিকেবি মাসিক প্রফিট স্কিম

এককালীন প্রতিলাখ বা তার বেশি টাকা ৭ বছর মেয়াদে জমা রাখলে লাখে প্রতি মাসে ৫৮৩ টাকা মুনাফা প্রদান করে থাকে।

৩. বিকেবি ত্রৈমাসিক প্রফিট স্কিম

এককালীন ১ লাখ বা গুনিতক হারে (২/৩/৪/৫……লাখ) টাকা ৩ বছর মেয়াদে জমা রাখলে বাংলাদেশ কৃষি ব্যাংক প্রতি ৩ মাসে ১৬২৫ টাকা মুনাফা প্রদান করে থাকে।

৪. বিকেবি ডাবল প্রফিট স্কিম

এককালীন ১০ হাজার বা গুনিতক হারে (২০/৩০/৪০/৫০……. হাজার টাকা) ১২ বছর মেয়াদে জমা রাখলে ৭% হারে মুনাফা প্রদান করে থাকে।

৫. বিকেবি মিলিয়নার স্কিম

মাসিক ২৫৮৩০ টাকা, ১৪৬০০ টাকা, ৯৭৭০ টাকা, ও ৬০৯০ টাকা যথাক্রমে ৩,৫,৭,১০ বছর মেয়াদে জমা রাখলে যথাক্রমে ৬%, ৬.২৫%, ৬.৫০%, ৭% হারে মোট ১০ লক্ষ টাকা প্রদান করে থাকে।

৬. বাংলাদেশ কৃষি ব্যাংক মাসিক ডিপোজিট স্কিম বা ডিপিএস

বাংলাদেশ কৃষি ব্যাংকে মাসিক ১০০০ টাকা থেকে ১০০০০ টাকা কিস্তিতে যথাক্রমে ৩, ৫, ৭, ১০ বছর মেয়াদে জমা রাখলে যথাক্রমে ৬%, ৬.২৫%, ৬.৫০%, ৭% হারে মোট ৩৮৯১৮ টাকা, ৬৮৯১৮ টাকা, ১০৩০০৮ টাকা, ১৬৫৩৪৬ টাকা প্রদান করে থাকে।

৭. বিকেবি লাখপতি স্কিম

মাসিক ৯৮০ টাকা কিস্তিতে ৭ বছর মেয়াদে মাসিক ৭% চক্রবৃদ্ধি হারে ৭ বছর পরে মোট ১ লক্ষ টাকা প্রদান করে থাকে।

বাংলাদেশ কৃষি ব্যাংক ডিপিএস কররা যোগ্যতা

বাংলাদেশের ১৮ বছর বা তার বেশি বয়সী যে কোন নাগরিক বাংলাদেশ কৃষি ব্যাংকে ডিপিএস একাউন্ট খুলে নির্দিষ্ট মেয়াদে টাকা জমা রাখতে পারবে। এবং সেখান থেকে মুনাফা লাভ করতে পারে।

বাংলাদেশ কৃষি ব্যাংক ডিপিএস এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র

নির্ধারিত ফরম পূরনের মাধ্যমে প্রয়োজনীয় কাগজপত্র জমাদানের মাধ্যমে আপনি বাংলাদেশ ডিপিএস একাউন্ট খুলেতে ও টাকা জমা রাখতে পারেন। চলুন এপর্যায়ে Bangladesh Krishi Bank DPS এর জন্য প্রয়োজনীয় কাগজপত্র সম্পর্কে জেনে নেওয়া যাক-

  • দুই কপি পাসপোর্ট সাইজে সদ্য তোলা রঙিন ছবি।
  • ছবি দুই কপি অবশ্যই বাংলাদেশ কৃষি ব্যাংকে আকাউন্ট আছে এমন ব্যাক্তি দ্বারা সত্যায়িত হতে হবে।
  • ভোটার আইডি কার্ড/বাংলাদেশী পাসপোর্ট/ড্রাইভিং লাইসেন্সের কপি।
  • ই-টিন সার্টিফিকেটের কপি।
  • নমিনির পাসপোর্ট সাইজের রঙিন ছবি এবং ভোটার আইডি কার্ডের ফটোকপি।

সর্বশেষ

সম্মানিত ভিজিটর, আজকের মতো এখানে শেষ করছি। আপনি চাইলে অনলাইনে কিংবা সরাসরি ব্যাংকে গিয়ে একাউন্ট খুলে ডিপিএস চালু করতে পারেন। আমাদের লেখা নিয়ে আপনার কোন জিজ্ঞাস কিংবা প্রশ্ন থাকলে লিখতে পারেন আমাদের কাছে। ভালো থাকুন সুস্থ থাকুন।