https://tipswali.com/wp-content/uploads/2021/01/multani-mati.jpg

Multani Mati/Mitti মুলতানি মাটি কি, কোথায় মুলতানি মাটি পাওয়া যায়, এর দাম, রূপচর্চায় ও ব্রণ দূর করতে মুলতানি মাটির ব্যবহার সব নিয়ে বিস্তারিত কথা হবে আজকের লেখায়। তো প্রিয় পাঠক/পাঠিকা এর দেরি কেন তাহলে চলুন শুরু করা যাক।

মুলতানি মাটি কি

মুলতানি মাটি, ইংরেজিতে ফুলার’স অর্থ নামে পরিচিত। ১৮ শতকে পাকিস্তানে মুলতান শহরে এমন মাটির সন্ধান পাওয়া যায় যা ত্বককে ফর্সা করার পাশাপাশি ত্বকের সৌন্দর্য বাড়িয়ে তোলে। মুলতান শহরে রূপচর্চার ক্ষেত্রে বহু কাল ধরে বিশেষ এক ধরনের মাটি ব্যবহার করে আসছে যা বর্তমানে মুলতান মাটি নামে পরিচিত ।

রুপচর্চায় মুলতানি মাটির ব্যবহার

আপনি কি জানেন, তাজমহল পরিষ্কার করার জন্য মুলতান মাটি ব্যবহার করা হয় ? মুলতান মাটিকে ব্লিচিং ক্লেও বলা হয় । Multani mati ত্বকের জন্য অনেক উপকারি এটি তক থেকে অতিরিক্ত তেল বের করে দেয়, ত্বককে  কালো দাগ থেকে রক্ষা করে,ফলে তক অনেক মসৃণ হয় মুলতানি মাটির মাটির নানা ব্যবহার রয়েছে. যেমন-

1. উজ্জ্বল ত্বকের জন্য মুলতানি মাটি

রুপ চর্চায় মধুর বেশ সুনাম রয়েছে। মুলতানি মাটির সাথে মধু মিশিয়ে ফেস প্যাক তরি করে নিয়মিত ব্যবহারের মাধ্যমে আপনি আপনার মুখের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরিয়ে আনতে পারেন। মধু ও মুলতানি মাটি দিয়ে যেভাবে ফেস প্যাক তৈরি করবেন:

এক টেবিল চামচ মধু, ১ চা চামচ কাচা দুধ, ১ চা চামচ লেবুর রস ও তিন টেবিল চা চামচ মুলতানি মাটি নিন। সবগুলো উপকরন এক সাথে ভালো ভাবে মিশিয়ে ফেস ক্রিম মতো তৈরি করুন। হাতের তালুতে নিয়ে মুখের স্কিনে মাখুন এবং ১০ মিনিট পর পরিষ্কার ঠাণ্ডা পানি দিয়ে ভালো ভাবে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করুন। ভালো ফলাফল আসবে।

2. মুখের তেলতলে ভাব দূর

মুখে তেলতেলে ভাব আমাদের অনেকের মধ্যেই দেখা যায়। তবে মুলতানি মাটিতে থাকা বিশেষ উপাদান মুখের এই তেলতেলে ভাব দূর করতে বেশ কাজ করে। তবে এটি প্রাকৃতিক তেল চুষে বা টেনে নেয় না। নিয়মিত ব্যবহারে মুখের আদ্রতা বজায় রাখে।

শুধু গোলাপ জলে Multani mati মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে ব্যবহার করতে পারেন। ভালো কাজে আসবে।

3. ত্বকের দাগ দূর

মুলতানি মাটিতে থাকা বিশেষ প্রাকৃতিক উপাদান আপনার মুখ ও ত্বকের দাগ দূর করতে বেশ কার্যকরী। মুলতানি মাটির সাথে সামান্য পানি মিশিয়ে আপনার মুখের বা দাগ হওয়া স্থানে লাগান। শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যায়।

এছাড়াও মুলতানি মাটির সাথে টমেটোর রস ও চন্দন কাঠের গুড়ো বেশ ভালো কাজ করে। টমেটো ও চন্দন কাঠের গুড়ো এবং Multani mitti দিয়ে যেভাবে পেস্ট তৈরি করবেন:

এক টেবিল চামচ চন্দন কাঠ, ২ টেবিল চামচ টমেটো রস ও মুলতানি মাটি এবং ১/২ চা চামচ বাটা কাচা হলুদ নিন। সব উপকরনগুলো এক সাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এবং হাতের আঙ্গুলে নিয়ে আলত করে মুখে বা দাগ যুক্ত স্থানে লাগান। ১০ মিনিট পর সামান্য কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

টমেটোর রস সরাসরি ব্যবহার না করে প্রথমে আপনার হাতের কব্জির নিচের দিকে লাগিয়ে দেখুন আপনার ত্বক এটি নিতে পারবেন কিন। এর আপনার সেন্সেটিভ স্কিন থাকলে টমেটোর রস বাদ দিয়ে শুধু কাচা হ্লুদ চন্দন কাঠ মিশিয়ে ফেস প্যাক তৈরি করুন।

4. মসৃণ ত্বকের জন্য মুলতানি মাটি, বাদাম ও দুধ

শুধু মুলতানি মাটি আপনার ফেসের জন্য যতটা কাজ করে এর সাথে দুধ ও বাদাম এর কার্যকরীটা কয়েকগুন বাড়িয়ে দিতে পারে। মুলতানি মাটির সাথে বাদাম ও দুধ মিশিয়ে আপানর ত্বকে নিয়মিত ব্যবহারের মাধ্যমে আপনার ত্বক হয়ে উঠবে আরও মসৃণ ও কোমল।

প্রথমে এক টেবিল চামচ গুড়ো করা বাদাম নিন সাথে এক টেবিল চামচ কাচা দুধ ও ছোট এক কাপ Multani mitti নিন। এগুলোর সমন্বয়ে একটি মসৃণ পেস্ট তৈরি করুন। এবং এক-দুই মিনিট রাখুন। পরিষ্কার ও শুকনো মুখে ক্রিমের মতো করে লাগান। মুখ পরিষ্কার হয়ে গেলে স্পঞ্জের সাহায্যে তুলেফেলুন ও ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পেতে সপ্তাহে দুই বার ব্যবহার করা  যেতে পারে।

5. শুষ্ক ত্বকের জন্য

আমাদের অনেকের মুখের স্কিন খুবই শুষ্ক ও তেলহীন হয়ে থাকে। ফলে বিশেষ করে শীতকালে বেশ বিপাকে পড়তে হয়। চন্দন কাঠের গুঁড়া প কাচা দুধ এবং Multani mitti ফেস প্যাকটি আপনার মুখের শুষ্ক ভাব দূর করতে বেশ কার্যকরী।

এছাড়া মুখের উজ্জ্বলতা বাড়াতে পেঁপেও বেশ সুনাম রয়েছে। মুখের উজ্জ্বলতা বাড়াতে Multani mitti -এর সাথে পেঁপে মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে ব্যবহার করতে পারেন। এছাড়া ডিমের সাধা অংশও এই মাটির সাথে মিশিয়ে মুখে ব্যবহার করা যেতে পারে।

6. ব্রণ দূর করতে

ব্রণ দূর করতেও মুলতানি মাটি বেশ ভালো কাজ করে। মুখের ব্রণ দূর করতে গোলাপের পাপড়ির গুঁড়ার সাথে মুলতানি মাটি মিশিয়ে ফেসের স্কিনে এপ্লাই করতে পারেন। রুপচর্চায় গোলাপের পাপড়ির গুঁড়া পড়ুন এখানে।

কোথায় আসল মুলতানি মাটি পাওয়া যায়?

মুলতানি মাটি যেহেতু বাংলাদেশে পাওয়া যায় না। এটি পাকিস্তানের মুলতান শহর থেকে আসে, এর বাজার চাহিদা অনেক ভালো থাকায় অসাধু ব্যাবসায়িরা নকল বা নানা রাসায়নিক মিশিয়ে ভুয়া মুলতানি মাটি বিক্রি করে থাকে। তাই অবশ্যই স্বনামধন্য কসমেটিক্স বিক্রেতার বা শপ থেকে কেনার চেষ্টা করুন। মৌচাক মার্কেটের দ্বিতীয় তলায় কসমেতিক্স এর দোকানগুলোতে মুলতানি মাটি কিনতে পাওয়া যায়।

মুলতানি মাটির দাম

পরিমান ও প্যাকভেদে মুলতানি মাটির দাম আলাদা আলাদা হয়ে থাকে। বাজারে ফেসপ্যাক হিসেবেও মুলতানি মাটি কিনতে পাওয়া যায়। প্রতি প্যাক মুতানি মাটির মুল্য পাইকারি ৩৫-৪০ এবং খুচরা ৭০-৯০ টাকা হয়ে থাকে। প্রতি প্যাকেটে ২০০-২৫০ গ্রাম মুলতানি মাটি থাকে।

প্রিয় ভিজিটর, Multani mati নিয়ে আজকের মতো এখানেই শেষ করছি। আসছি নতুন আর্টিকেল নিয়ে। ভালো থাকুন সুস্থ থাকুন। টিপস ট্রিকস পড়তে নিয়মিত ভিজিট করুন আপনাদের প্রিয় টিপসওয়ালী ডট কম।

Leave a Reply

Your email address will not be published.