https://tipswali.com/wp-content/uploads/2021/03/Night-Cream-in-bangladesh.jpg

নাইট ক্রিম কি? কেন নাইট ক্রিম ব্যবহার করবেন? সারাদিনের কর্মব্যস্ততার পর রাতের বেলা আপনি কী করেন? অবশ্যই বিশ্রাম নেন, তারপর শান্তির ঘুম দেন। কি তাই তো? দিনের শেষে এই ‘মি টাইম’ই শরীর আর মনের ক্লান্তি দূর করে। পরদিন সকালে ঘুম থেকে উঠে আবার তরতাজা লাগে। দিনের রোদ, ধুলো, দূষণের এই ঝক্কির পরে ত্বকেরও একটা ‘মি টাইম’ দরকার হয়। সূর্যাস্ত থেকে সূর্যোদয় পর্যন্ত যে সময়টুকু আছে সেটি হল আপনার ত্বককে বিশ্রাম দেওয়ার, ত্বককে মেরামত ও তরতাজা করার সবথেকে উপযুক্ত সময়|

আমরা অনেকেই দিনে ত্বকের যত্ন নিলেও রাতে ত্বক পরিচর্যা করতে অলসতা এবং গাফিলতি করি। কিন্তু এ কাজটির ক্ষেত্রে মোটেও গাফিলতি করা উচিত নয়। রাতে ত্বকের যত্ন নেওয়ার একটা মাধ্যম হচ্ছে ত্বকে নাইট ক্রিমের ব্যবহার। রাত্রিকালীন পরিচর্যায় ত্বকে নাইট ক্রিমের ব্যবহার একান্ত আবশ্যক|

আপনি কি জানেন রাতের সময়ে ত্বকের যত্ন নেওয়াটা কেন এতো গুরুত্বপূর্ণ? কারণ রাতে আপনি যখন বিছানার বিশ্রাম নেন, তখনই আপনার ত্বকের কোষগুলি তার কাজ করা শুরু করে। আপনি বিছানায় শোয়া মাত্রই ত্বক ক্ষতিগ্রস্ত কোষগুলির তত্ত্বাবধান শুরু করে। নাইট ক্রিম ত্বকের সারাদিন ধরে হারিয়ে ফেলা আর্দ্রতা ফিরিয়ে আনে, কোলাজেনের কর্মক্ষমতা বাড়ায়। যার ফলে পরেরদিন সকালে ঘুম থেকে ওঠার পরে আপনার ত্বককে দেখাবে একেবারে ঝলমলে উজ্জ্বল এবং তরতাজা |

বাজারের সেরা ৫ টি নাইট ক্রিম

তাই এখনও পর্যন্ত যাঁরা নাইট ক্রিম ব্যবহার করেন না তারা আর দেরী না করে ত্বকে Night Cream ব্যবহারের অভ্যাস করুন। প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর যেন নিজেকে উজ্জ্বল আর সুন্দর দেখতে লাগে তা নিশ্চিত করুন এই নাইট ক্রিম ব্যবহারের মাধ্যমে। তাহলে আসুন ত্বকের যত্নে বাজারের সেরা ৫টি নাইট ক্রিম (Bets 5 Night Cream In Bangladesh) এবং তা ব্যবহারের নিয়মাবলী জেনে নেই-

1. ডার্মালজিকা ওভারনাইট ক্লিয়ারিং জেল

আপনি কি দীর্ঘদিন যাবত অ্যাকনে আর অন্য নানা দাগছোপের সমস্যায় ভুগছেন? তাহলে আপনার জন্যই এই ক্রীমটি। কারণ এর অ্যান্টিসেপটিক, অ্যান্টি-ব্যাকটেরিয়াল আর অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান সিবাম নিয়ন্ত্রণে রাখে আর ব্যাকটেরিয়া প্রতিরোধ করে ত্বককে সারিয়ে তোলে এবং ত্বকে আর্দ্রতা ধরে রাখে| রাতে শুতে যাওয়ার আগে মুখে ভালো করে এই জেলটি মাখুন আর সকালে উঠে মুখ ধুয়ে ফেলুন। পরিবর্তন আপনার নিজের চোখেই দেখুন!

2. ল্যাকমে অ্যাবসোলিউট পারফেক্ট রেডিয়ান্স স্কিন লাইটেনিং

গরম কিংবা শীত সব ঋতুতে সবরকম ত্বকে ব্যবহার উপযোগী ল্যাকমের এই নাইট ক্রিমটি। এটি কেবলমাত্র ত্বককে শুধু রিপেয়ার করে না, এর সাথে সাথে ত্বককের ময়েশ্চরাইজ়িংও নিশ্চিত করে এবং ত্বককে করে আরও উজ্জ্বল এবং ঝলমলে | কারণ ক্রীমটি মাইক্রো ক্রিস্টাল আর লাইটেনিং ভিটামিন ভিটা-রিসোর্সিনলে সমৃদ্ধ, যা ত্বকের রংকে করে হালকা, যার ফলে আপনার গায়ের রং হয় ঝলমলে আর ফর্সা।

3. পন্ডস গোল্ড রেডিয়ান্স ইয়ুথফুল

বয়স বাড়ার সাথে সাথে আমাদের ত্বকে কোঁচকানো ভাব, বলিরেখা, মেচতা এবং দাগছোপ ইত্যাদি দেখা দেয়। পন্ডস গোল্ড রেডিয়ান্স ইয়ুথফুল Night cream যা এ সকল সমস্যা সমাধানে সহায়তা করে। কারণ এতে আছে সোনার রেণু, ভিটামিন এ আর ভিটামিন বি 3। তাই এই নাইট ক্রিমকে বয়স্ক ত্বকের তারুণ্য ফেরানোর মৃতসঞ্জীবনীও বলা যেতে পারে। এটা শুধু আমাদের ত্বকের কোঁচকানো ভাব, বলিরেখা, মেচতা, দাগছোপ দূর করে না,এটি ত্বকের বিবর্ণভাব আর শুষ্কতাও কমায়। ফলে আপনার ত্বক হয় আরও আর্দ্র, সুষম এবং মসৃণ।

4. ল্যাকমে ইয়ুথ ইনফিনিটি স্কিন স্কাল্পটিং

ম্যাড়মেড়ে আর ঝুলে যাওয়া ত্বক দেখতে আমাদের কারোরই ভালো লাগে না। আর এরকম ত্বক নিজেদের মধ্যে হতাশার জন্ম দেয়। ত্বকের এই মূল সমস্যা সমাধানে নিশ্চিন্তে নির্ভর করতে পারেন এই অ্যান্টি-এজিং নাইট ক্রিমের উপর। এটি ত্বকের টানটান ভাব বাড়ায়, আর ত্বকের বাঁধুনি করে আরও দৃঢ়। এছাড়াও এর লুমিনাইজ়িং পার্লস ত্বককে করে উজ্জ্বল আর ঝলমলে|

5. পন্ডস এজ মিরাকল রিঙ্কল কারেক্টর

অকালে অর্থ্যাৎ কম বয়সে ত্বকের বুড়িয়ে যাওয়া প্রতিরোধ করতে এবং ত্বকে বয়সজনিত চিহ্নগুলির মোকাবেলা করার জন্য উপযোগী একটি ক্রীম হচ্ছে পন্ডসের রিঙ্কল কারেক্টিং Night Cream| এটি খুব তাড়াতাড়ি কোষের পুনরুজ্জীবন ঘটায়। এছাড়া চোখের সব সূক্ষ্ম বলিরেখা, ডার্ক স্পটস, স্মাইল লাইনস আর ডার্ক সার্কলস ইত্যাদিকে কমাতে সহায়তা করে থাকে।

নাইট ক্রিম ব্যবহারের  নিয়মঃ

নাইট ক্রিম ব্যবহারের সঠিক নিয়ম না মানলে হিতের বিপরীত হতে পারে। নাইট ক্রিম ব্যবহারের সঠিক নিয়মঃ

Night Cream – নাইট ক্রিম ব্যবহারের অন্তত ২০ থেকে ২৫ মিনিট আগে আপনার মুখ ভালোভাবে ধুয়ে নিন। ফেসওয়াশ (শীতে ক্লেনজ়ার) দিয়ে মুখ ভালো ভাবে ধুয়ে পরিষ্কার করে নিয়ে তারপর তোয়ালে দিয়ে হালকা ভাবে মুখ মুছে নিতে হবে।

এরপর স্কিন টোনার লাগাতে হবে। আমরা জানি টোনার ত্বকের জন্য খুবই ভালো। আর যাঁরা ঘন ঘন মেকআপ করেন তাঁরা ‘বুস্টার’ সেরাম লাগিয়ে নিতে পারেন। এবার হচ্ছে আন্ডার আই ক্রিমের পালা। যদি ত্বকের কোথাও এজ স্পট (মেচেতা বা ছোপ) থাকে সেখানেও আই ক্রিম লাগিয়ে ত্বকে মিশিয়ে দিতে পারেন। কিন্তু খেয়াল রাখবেন চোখের পাতায় যেন ক্রিম না লাগে।

বিশেষত এই ক্রিম যেন কোনও ভাবেই চোখের ভিতরে চলে না যায়। এরপর সবশেষে Night cream লাগিয়ে নিন। আঙুলের ডগায় আলতো করে নিয়ে, গলার নীচ থেকে উপরের টানে ও গালের অংশে বৃত্তাকার টানে ক্রিম লাগাতে হবে।

নাইট ক্রিম ব্যবহারের সতর্কতা

আপনার বয়স যদি ২৫ বছরের কম হয় তবে নাইট ক্রিম ব্যবহার না করাই উত্তম। কারন এই সকল নাইট ক্রিম বিভিন্ন ধরনের ক্যেমিকেল দিয়ে তৈরি হয়ে থাকে। ফলে এগুলো অনেক ভারী হয়ে থাকে। পাশাপাশি বেশি পরিমান Night cream ব্যবহার করলে আপনার স্কিনের ক্ষতি হতে পারে।

ঘরোয়া উপায়ে নাইট ক্রিম তৈরির উপায়

আপনি চাইলে বাজারের নাইট ক্রিমের পরিবর্তে বাসায় বসে ঘরোয়া উপায়ে সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান ও পদ্ধতিতে নাইট ক্রিম বানিয়ে নিতে পারেন। এ জন্য আপনাকে বাড়তি দাম গুনতে হবে না। পাশাপাশি স্কিনে সমস্যা বা ক্ষতি হওয়ার সুযোগ ও থাকবে না।

ঘরোয়া উপায়ে নাইট ক্রিম তৈরির উপকরণ

খুবই সিম্পল উপায়ে ঘরে বসে নাইট ক্রিম তৈরি করে নিতে পারেন। যা যা লাগবে- অ্যাপেল, গোলাপজল, ২ চামচ গোলাপজল, ১ চা চামচ অলিভঅয়েল, একচিমটে হলুদগুঁড়ো।

যেভাবে নাইট ক্রিম তৈরি করবেন

প্রথমে ব্লেন্ডার দিয়ে অ্যাপেল স্মুথ করে নিন। অ্যাপেলের সাথে অলিভ ওয়েল ও গোলাপজল দিন। এবং বাল ভাবে মিশিয়ে নিন। একচিমটে হলুদের গুঁড়ো দিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিন। খেয়াল রাখবেন। যেন এক চিমটের বেশি হলুদ না হয়। এইতো হয়ে গেল ঘরে বসে Night cream তৈরি করা। একটি টাইট কৌটায় করে ফ্রিজে রেখে সর্বোচ্চ ৫ থেকে ৬ দিন পর্যন্ত ব্যবহার করা যায়।

কোথায় নাইট ক্রিম কিনতে পাওয়া যায়

বাংলাদেশে বর্তমানে অসংখ্য অনলাইন শপ রয়েছে যারা কিনা কসমেটিক্স বিক্রি করে থাকে। বিশ্বস্ত অনলাইনে শপ থেকে কিংবা ব্রান্ড শপ থেকে কেনা উত্তম। তবে কেনার আগে অবশ্যই রেটিংস ও রিভিউ দেখেন নিন।

প্রিয় ভিজিটর, আপনার জানা কোন টিপস বা নাইট ক্রিম তৈরির ঘরোয়া পদ্ধতি জানা থাকলে শেয়ার করতে পারেন আমাদের সাথে। বাংলা ভাষায় বিউটি টিপস, ফ্যাশন, মেকআপ টিপস পড়তে নিয়মিত ভিজিট করুন আপনাদের প্রিয় টিপসওয়ালী ডট কম। সুস্থ থাকুন, নিরাপদে থাকুন।

আরও পড়ুনঃ

তৈলাক্ত ত্বকের জন্য ৫ টি ফেস ওয়াস, শুষ্ক ত্বকের জন্য ফেস প্যাক, পা ফাটা দূর করার ক্রিম

Spread the love

Leave a Reply