Site icon TipsWali

গোলাপের পাপড়ি গুঁড়া – নানা উপকারিতা ও রূপচর্চায় পাপড়ির ব্যবহার

https://tipswali.com/wp-content/uploads/2021/05/rose-petals.jpg

প্রেম নিবেদনে প্রিয়তমার জন্য গোলাপ প্রায় সবারই সেরা পছন্দ। এর বিমোহিত ঘ্রান আর অপরূপ সৌন্দর্যের কাছে সবাইই কাবু। কিন্তু আপনি জানেন কি। এই গোলাপের পাপড়ি (Rose Petals) ও এর গুঁড়া হতে পারে আপনার রূপের গোপন রহস্য।

সম্মানিত ভিজিটর আজকের লেখা জুড়ে বিস্তারতি আলোচনা করবো রূপচর্চায় কীভাবে গোলাপের পাপড়ি ও পাপড়ির গুঁড়া ব্যবহার করবেন, গোলাপের পাপড়ির গুঁড়ার দাম, ব্যবহারের সাবধানতা।

গোলাপের পাপড়ি ও গুঁড়ার উপকারিতা এবং রূপচর্চায় ব্যবহার

রূপচর্চায় বিভিন্ন ভাবে গোলাপের পাপড়ি ব্যবহার কর হয়ে থাকে। কিছু কুছু ক্ষেত্রে সরাসরি আবার কিছু কিছু ক্ষেত্রে অন্যান্য রূপচর্চার উপাদানের সাথে মিশিয়ে ব্যবহার করা হয়।

১) ত্বকের উজ্জ্বলতা বাড়াতের গোলাপের পাপড়ি গুঁড়া

রুপচর্চায় মুলতানি মাটির বেশ সুনাম রয়েছে। মুলতানি মাটির ফেসপ্যাকের সাথে গোলাপের পাপড়ির গুঁড়া মিশিয়ে ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায়।

অথবা রাতে একটি বাটিতে ২ কাপ পরিমান পানি নিয়ে এক টেবিল চামচ পরিমান গোলাপের পাপড়ির গুঁড়া ভিজিয়ে রাখুন। ঘুম থেকে উঠে পানি আলাদা পাত্রে ঢেলে এই পানি দিয়ে মুখ পরিষ্কার করুন। আপনি চাইলে শুকনো পাপড়িও ভিজিয়ে রাখতে পারেন। তবে গুঁড়া বেশি দ্রুত কাজ করে।

২) ঠোঁটে উজ্জ্বলতা আনতে গোলাপের পাপড়ি

ঠোঁটে গোলাপি আভা আনার জন্য ও ঠোঁটের কালো ভাব দূর করার জন্য আমরা নানা উপকরণ ব্যবহার করে থাকি। আপনি চাইলে বাসায় বসেই আপনার ঠোঁটে গোলাপি আভা আনতে পারেন।

ঠোঁটে গোলাপি আভা আনা ও কালো ভাব দূর করার জন্য এক চা চামচ চিনি ও একটি লেবুর রস দিয়ে স্ক্রাব করে নিন । চাইলে ফ্রিজে রেখে দিতে পারেন। প্রতি সপ্তাহে একদিন স্ক্রাব করুন এর বেশি না করা উত্তম।

পেস্ট ও মধু দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবং ঠোঁটে লাগান। এভাবে ১০ মিনিট রাখার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত গোলাপ ও মধুর মিশ্রণ ব্যবহার করলে আপনার ঠোঁটের কালো ভাব দূর হবে।

৩) কনুইয়ের দাগ দূর করতে গোলাপের পাপড়ির গুঁড়া

আমাদের অনেকেরই কনুই  শরীরের অন্য স্থানের ত্বকের চেয়ে আলাদা। কনুইয়ের কালো দাগ দূর করতে গোলাপের পাপড়ি বেশ কার্যকরী। একচা চামচ গোলাপের পাপড়ির গুঁড়া, অলিভ অয়েল, লেবুর রস ও মধু নিয়ে একটি মিশ্রণ বা পেস্ট তৈরি করুন।কনুইয়ের ত্বকে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। ১০ মিনিট পর চিনি দিয়ে স্ক্রাব করুন। ভালো ফল পেতে সপ্তাহে দুই দিন ব্যবহার করুন।

৪) ডার্ক সার্কেল দূর করতে গোলাপের পাপড়ি গুঁড়া

ডার্ক সার্কেল দূর করার জন্য আমরা বিভিন্ন ফেসপ্যাক ও অন্যান্য উপকরন ব্যবহার করে থাকি। আপনার চোখের নিচের ডার্ক সার্কেল দূর করার জন্য, রাতে বা কয়েক ঘণ্টা একটি পাত্রে গোলাপ গুঁড়া ভিজিয়ে রেখে পরিষ্কার তুলা এই পানিতে ভিজিয়ে চোখের নিচে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। এবং চোখ বন্ধ করে রাখুন। নিয়মিত ব্যহারের মাধ্যমে আপনি চোখের নিচের ডার্ক সার্কেল থেকে মুক্তি পাবেন।

৫) প্রাকৃতিক ক্লিনজার

সারাদিন বাহিরে থেকে ত্বকের রং হয়ে গেছে? রোদে পোড়া স্কিন থেকে কালো দাগ দূর করতে ক্লিনজার ব্যবহার করা হয়। আর ক্লিনজার হিসেবে আপনি গোলাপ পেস্ট ট্রাই করতে পারেন। আপনার স্কিন যদি স্বাভাবিক বা নর্মাল কিংবা শুষ্ক স্কিন হয়ে থাকে তবে গোলাপ পাতার গুঁড়া ও দুধ দিয়ে মিশ্রণ তৈরি করে স্কিনে হাল্কা ভাবে ম্যাসাজ করুন। একবারে বেশি তৈরি করে ফ্রিজিং করে রাখতে পারেন।

তবে আপার যদি তেলতেলে স্কিন হয়ে থাকে তবে দুধের পরিবর্তে ইয়োগার্ট দিয়ে মিশ্রণ তৈরি করুন। মনে রাখবেন ম্যাসাজ করার পর পরিষ্কার পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলতে হবে।

৬) খুশকি থেকে মুক্তি

মাথার চুলের খুশকি থেকে মুক্তি পেতে আপনি গোলাপের পাপড়ি ব্যবহার করতে পারেন। কারন গোলাপের রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট। গেলাপের পাপড়ির পেস্ট তৈরি করে চুলে ব্যবহার করতে পারেন। পাশাপাশি এতে রয়েছে ভিটামিন এ, বি, সি এবং ই যা চুলের বৃদ্ধির জন্য বিশেষ উপকারী।

গোলাপ পাপড়ির গুঁড়ার দাম

বর্তমানে বাজারে গোলাপের পাপড়ির গুঁড়া কিনতে পাওয়া যায়। ৫০ গ্রাম গোলাপের পাপড়ির গুঁড়ার দাম ১০০ থেকে ১৫০ টাকা। 1kg Rose Petals Price in Bangladesh is about 2,000 BDT.

গোলাপের পাপড়ির গুঁড়া ব্যবহারের সাবধানতা

এতো উপকারের পাশাপাশি অসাবধানতার কারনে গোলাপের পাপড়িরর গুঁড়া আপনার জন্য ক্ষতির কারন হয়ে দাড়াতে পারে।

প্রতিবার স্কিনের যত্নে গোলাপের পাপড়ি ব্যবহারের পর সাবান কিংবা ফেসঅয়াশ দিয়ে মুখ ধোয়া থেকে বিরত থাকুন। কেবল মাত্র পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

গোলাপের পাপড়ি ব্যবহারের টিপস

বাজার থেকে গোলাপ ফুল সংগ্রহ করে আপনি যদি পাপড়ি ব্যবহার করে থাকেন তবে সরাসরি এটি ব্যবহার থেকে বিরত থাকুন। কারন গোলাপ সংগ্রহ করার জন্য অনেক রাসায়নিক ব্যবহার করা হয়ে থাকে।

সবচেয়ে ভালো হয় আপনি যদি বাসায় দুই তিনটি টবে গোলাপ চাড়া লাগান। একটি গোলাপ গাছে থেকে বেশ ভালো পরিমান ফুল ও পাপড়ি সংগ্রহ করা যায়।

সর্বশেষ

প্রায় প্রত্যেক জিনিসেরই ভালো ও খারাপ দিক রয়েছে। তবে গোলাপের পাপড়ির তেমন কোন সাইড ইফেক্ট নেই। কিন্তু একটি বিষয় খেয়াল রাখতে হবে, মুখে গোলাপের কোন ফেসপ্যাক ব্যবহার করলে ফেসওয়াস বা সাবান দিয়ে মুখ ধোয়া থেকে বিরত থাকুন। সাধারণ পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।