Site icon TipsWali

সোনালী ব্যাংক লোন সম্পর্কে বিস্তারিত – Sonali Bank Loan

https://tipswali.com/wp-content/uploads/2021/11/sonali-bank.jpg

বাংলাদেশের রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর মধ্যে সোনালী ব্যাংক অন্যতম। সোনালি ব্যাংক সকল ধরনের ব্যাংকিং সেবা প্রদানের পাশাপাশি নানা রকম ক্ষুদ্র ও মাঝারি শিল্প, ব্যবসায়, পার্সোনাল, কৃষি, হোম, গাড়ি কেনার লোন প্রদান করে থাকে।

সম্মানিত ভিজিটর, আজকের লেখাজুড়ে বিস্তারিত আলোচনা করবো- সোনালী ব্যাংকের বিভিন্ন ধরনের ঋণ সেবা, সোনালী ব্যাংক লোন পাওয়ার যোগ্যতা, প্রয়োজনীয় কাগজ পত্র ও এ সম্পর্কিত অন্যান্য বিষয় সম্পর্কে বিস্তারিত।

১. এসএমই (SBL SME Financing)

সোনালী ব্যাংক যে সকল লোন প্রদান করে সেগুলোর মধ্যে এসএমই লোন বা ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজ লোন অন্যতম। সুবিধাবঞ্চিত উদ্যোক্তা ও নারী উদ্যোক্তাদের জন্য এই লোনে বিশেষ অগ্রাধিকার ভিত্তিতে প্রদান করা হয়। সোনালী ব্যাংক কোন প্রোজেক্টের জন্য সর্বোচ্চ ৫ বছর ও চলিত মূলধনের জন্য সর্বোচ্চ ১ বছর মেয়াদী ৫০০০০ টাকা থেকে ৫ কোটি টাকা পর্যন্ত এসএমই (SBL SME Financing) লোন প্রদান করে থাকে।

সোনালী ব্যাংক এসএমই লোনের যোগ্যতা

আবেদনকারীকে বাংলাদেশী নাগরিক ও নূন্যতম ১৮ বছর বয়সী বা তার বেশি হতে হবে। কোন লোন ডিফল্ট, দেউলিয়া, মানুসিক ভাবে অসুস্থ ব্যাক্তি এই লোনের জন্য আবেদন করতে পারবে না। নারী উদ্যোক্তাদের ক্ষেত্রে বিশেষ গুরুত্ব। পুরুষ উদ্যোক্তাদের জন্য জামানত মুক্ত ঋণ সীমা সর্বোচ্চ ৫ লাখ ও নারীদের জন্য সর্বোচ্চ ১০ লাখ টাকা।

২. শিক্ষক ও সরকারী চাকুরীজীবীদের জন্য বিশেষ ক্ষুদ্র ঋণ

সোনালী ব্যাংকের ভাষ্যমতে শিক্ষক ও সরকারী চাকুরীজীবীদের আয় সীমিত হওয়ার জন্য তাদের জীবন যাত্রার মান সাধারণ। আর এই সীমিত আয়ের কর্মচারীদের ও পেশাজীবীদের আর্থিক সহায়তা প্রদান ও ক্রয় ক্ষমতা বাড়ানোর জন্য তারা এই বিশেষ ক্ষুদ্র ঋণ প্রকল্প পরিচালনা করে থাকে। সোনালী ব্যাংক ১২ থেকে ৩৬ মাস মেয়াদী ২০০০০ টাকা থেকে সর্বোচ্চ ১ লক্ষ টাকা পর্যন্ত শিক্ষক ও সরকারী চাকুরীজীবীদের বিশেষ ক্ষুদ্র ঋণ প্রদান করে থাকে। এই ঋণের সুদের হার ১২ শতাংশ (পরিবর্তন যোগ্য)। মূলত ব্যাক্তিগত ক্রয়, ক্ষুদ্র ব্যবসায়, গরু মোটাতাজাকরন, সবজি বাগান কিংবা নার্সারী স্থাপন, সন্তানদের চিকিৎসা, শিক্ষা, বিবিধ আয়-বর্ধক বৈধ কার্যক্রম ইত্যাদি খাতে খরচের জন্য এই বিশেষ ঋণ প্রদান করা হয়ে থাকে।

আবেদনকারীর যোগ্যতা

আবেদনকারীকে বেসরকারী, স্বায়ত্বশাসিত সংস্থা, কর্পোরেশন কর্মকর্তা কিংবা কর্মচারী, সরকারী/বেসরকারী/এমপিওভুক্ত স্কুল, কলেজ, মাদ্রাসা এর শিক্ষক হতে হবে। লোনের জন্য আবেদনকারীকে অবশ্যই স্থায়ী চাকুরীজীবী হতে হবে এবং এলপিআর এ যাওয়ার তারিখ পূর্ণ হতে কমপক্ষে ৩ বছর বা তার বেশি চাকুরী থাকতে হবে। ব্যাংকের যে শাখার মাধ্যমে বেতন ভাতা প্রদান করা হয় ওই শাখায় আবেদন করতে হবে।

কৃষি ঋণ

সোনালী ব্যাংক কৃষি উন্নয়ন ও নতুন কৃষি উদ্যোক্তাদের জন্য সোনালী ব্যাংকের রুরাল ক্রেডিট ডিভিশনের আওতায় কৃষি ঋণের বিভিন্ন কর্মসূচী ও প্রকল্প ঋণ পরিচালন করে থাকে।

শিল্প প্রকল ঋণ

বৃহৎ ও মাঝারি শিল্প প্রকল্পে মেয়াদী ঋণ, চলিত মূলধন ঋণ, ক্ষুদ্র ও কুটির শিল্পে মেয়াদী লোন প্রদান করে থাকে। এই সকল লোনের সুদের হার ৯ শতাংশ।

আন্তর্জাতিক বাণিজ্য ঋণ

বৈদেশিক বানিজ্যের অগ্রগতি ও এর সাথে সম্পৃক্ত খাতগুলোর উন্নয়নে সোনালী ব্যাংকের ইন্টারন্যাশনাল ট্রেড ফাইন্যান্স ডিভিশন এর অধীনে রপ্তানীমুখী প্রতিষ্ঠান, লিম শিল্প ও অন্যান্য শিল্পের জন্য বিভিন্ন মেয়াদে ঋণ সুবিধা প্রদান করে থাকে।

সোনালী ব্যাংক হোম লোন

বাংলাদেশ সোনালী ব্যাংক আবাসিক ও অনাবাসিক বা কমার্শিয়াল হোম লোন প্রদান করে থাকে। হোম লোনের সুদের হার সর্বোচ্চ ৯ শতাংশ। কি পরিমাণ গৃহ ঋণ পাবেন তা নির্ভর করে আপনার আয়, সম্পত্তি, এলাকা ও আপনার ব্যাংকিং লেনদেনের ইতিহাসের উপর।

প্রবাসী কর্মসংস্থান লোন

বিদেশ ফেরত প্রবাসীদের দেশে স্বাবলম্বী ও কাজের ক্ষেত্র তৈরি করতে বাংলাদেশের অন্যতম সরকারী ব্যাংক সোনালী ব্যাংক থেকে প্রবাসী কর্মসংস্থান ঋণ প্রদান করা হয়ে থাকে। এই লোনের সুদের হার সর্বোচ্চ ৯ শতাংশ।

সোনালী ব্যাংক অন্যান্য লোন সমূহ

এছাড়াও বিভিন্ন অগ্রাধিকার প্রাপ্ত ডিভিশনের অধীনে কর্মচারী গৃহ নির্মাণ ঋণ, রেশম শিল্প ঋণ, বিভিন্ন ডিপিএস ও এফডিআর এর বিপরীতে লোন, কার লোন সহ নানা সল্প ও দীর্ঘ মেয়াদী ঋণ সেবা প্রদান করে।

সোনালী ব্যাংক লোনের যোগ্যতা

বাংলাদেশ সোনালী ব্যাংক হতে লোণ পাওয়ার প্রথম শর্ত হচ্ছে- বাংলাদেশের নাগরিক, নুন্যতম ১৮ বছর কিংবা তার অধিক বয়স, বৈধ ব্যবসায় কিংবা কাজে বিনিয়োগ, লোন ডিফল্ট ও দেউলিয়া না হওয়ার, মানুসিক ভাবে সুস্থ হওয়া। মরগেজ লোনের জন্য পর্যাপ্ত সম্পত্তি কিংবা সম্পরিমান আর্থিক ভ্যালু আছে এমন কোন কিছু থাকা।

সোনালী ব্যাংক লোন সুদের হার সম্পর্কে বিস্তারিত পড়ুন এখানে। পিডিএফ ফাইল

সর্বশেষ

সোনালী ব্যাংক বাংলাদেশ বিভিন্ন পেশা, শ্রেণী, এলাকা, ও প্রজেক্ট ভিত্তিক সল্প ও দীর্ঘমেয়াদী ঋণ প্রদান করে থাকে। তবে লোনের ধরন ভেদে বিশেষ নিয়ম ও যোগ্যতা থাকা আবশ্যক। আপনি কোন ধরনের লোন বা ঋণ পেতে চান সে বিষয়ে আপনার নিকটস্থ সোনালী ব্যাংক শাখায় যোগাযোগ করুন।

বাংলাদেশে ক্রেডিট কার্ড পাওয়ার যোগ্যতাহোম লোন সম্পর্কে বিস্তারিত