https://tipswali.com/wp-content/uploads/2020/08/ট্রিমার.jpg
Spread the love

বর্তমান সময়ে পুরুষদের দাঁড়ি কাটা বা চুল কাটা এবং মেয়েদের শরীরে লোম কিংবা অবাঞ্ছিত চুল কাটার জন্য ট্রিমার বেশ জনপ্রিয়তা লাভ করেছে। সিজার কিংবা ব্লেডের এর তুলনার ট্রিমার এর সাহায্যে খুব সহজে এবং সল্প সময়ের মধ্যে এ কাজগুলো করা যায়।

তবে যারা নতুন ট্রিমার কিনতে যায় তাদের তাদের মধ্যে অধিকাংশ মানুষই সঠিক ট্রিমার খুঁজে বের করতে পারে না। আর এর অন্যতম কারন হচ্ছে তাদের অনেকেই মনে করে থাকে দেখতে ঝকঝকা কিংবা দামি ট্রিমারই সবথেকে বেশি ভালো। এই সকল চকচকা ট্রিমারের বেশিরভাগ দেখতেই কেবল ভালো লাগে কাজের বেলায় ঠনঠন।

প্রিয় পাঠক, আজেকের লেখায় শেয়ার করতে যাচ্ছি শেভার কেনার কিছু গুরুত্বপূর্ণ টিপস। আশা করছি এই টিপসগুলো আপনাকে একটি ভালমানের ও দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন এমন একটি শেভার পছন্দ করতে সাহায্য করবে। তো কথা না বাড়িয়ে চলুন জেনে নেওয়া যাক ট্রিমার কেনার কিছু টিপস-

কি কাটার জন্য ট্রিমার কিনবেন

একেক ধরনের ট্রিমারের কাজ আলাদা। কোন শেভার চুল কাটার জন্য, কোন ট্রিমার শেভ হওয়ার জন্য, কোন ট্রিমার বগলের আবার কোন ট্রিমার অবাঞ্ছিত লোম পরিষ্কার করার জন্য। আবার ছেলে মেয়ে উভয়ের জন্যও ট্রিমার বা শেভার আলাদা। একটি দিয়ে আপনি যখন অন্য কাজ করতে যাবেন আপনাকে নানা সমস্যা ফেস করতে হবে। বিশেষ করে সাইজ ঠিক রাখতে পারবেন না ও সব এঙ্গেল থেকে ব্যবহার করতে পারবেন না। এমনকি কেটে যাওয়ার সম্ভাবনাও থাকে।

দাড়ি বা চুল কোন আকারে কাটবেন

একেক  ট্রিমার একে এক আকারে দাঁড়ি বা চুল কাটতে সক্ষম হয়। তবে অধিকাংশ ট্রিমারে এডজাস্টএবেল কম্বস বা চিরুনি থাকে। আর আপনি যদি একটু স্টাইল করে চুল কাটতে চান তাহলে এই ধরনের শেভার ক্রয় করুন। আলাদা আলাদা কম্বস থাকায় আপনি আপনার সাইজ অনুসারে চুল বা দাঁড়ি কাটতে পারবেন।

আপনার কেমন ট্রিমিং ভালো লাগে

অনেকে গোসলের আগে দাঁড়ি কাটতে পছন্দ করে আবার অনেকেই সেভ বা দাঁড়ি কাটার সাথে সাথে গোসল করতে পছন্দ করে না। আর তাই আপনি ভিজা বা শুকনো স্টাইলিংয়ের জন্য এমন ট্রিমারের জন্য যাচ্ছেন কিনা তা বিবেচনা করা উচিত; কোন ট্রিমারে যদি একই সাথে দুইটি অপশন থাকে থাহলে তো কথাই নেই।

আপনার বাজেট কেমন

কোন কিছু কেনার জন্য বাজেট একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। বাংলাদেশের বাজারে ২০০ টাকা হতে ১০,০০০ টাকা কিংবা তার বেশি দামের শেভার পাওয়া যায়। তাই আপনাকে আগে ঠিক করতে হবে আপনি কি দামের মধ্যে কিনতে চান বা আপনার কাছে কেমন বাজেট আছে। আপনি ৮০০–২০০০ টাকার মধ্যে মোটামুটি ভালো মানের শেভার কিনতে পারবেন। তবে অবশ্যই ব্র্যান্ডের পন্য কেনার চেষ্টা করুন।

সেরা ট্রিমার ব্র্যান্ড কোনগুলো?

বাংলাদেশের বাজারে এখনও তেমন কোন দেশীয় ট্রিমার কোম্পানির দেখা মেলে নি। আর থাকলেও আমার জানা নেই। তাই আমাদের শেষ ভরসা বিদেশি কোম্পানিগুলোর উপরে। বাংলাদেশের বাজারে আন্তর্জাতিক মানসম্পন্ন বেশ কয়েকটি কোম্পানির ট্রিমার বা শেভার পাওয়া যায়। বেংলাদেশের বাজারে থাকা সেরা শেভার ব্র্যান্ডগুলো হচ্ছে- নোভা, এইচটিসি, প্যানাসনিক, ফিলিপ্স, নিকাই ইত্যাদি।

ট্রিমার ব্যবহারের নিয়ম

ট্রিমার ব্যবহারের পূর্বে ফুল চার্জ দিয়ে নিন। তা না হলে অর্ধেক চুল বা দাঁড়ি কাটার পর চার্জ শেষ হয়ে গেলে বিপদে পড়তে হয়। একেক ট্রিমার ফুল চার্জ হতে একেক সময় নেয়। প্যাকেটের গায়ে খেয়াল করলে দেখতে পাবেন আপনারটি চার্জ হতে কেমন সময় লাগবে। সে অনুসারে চার্জ দিয়ে নিন। আয়নার সামনে দাড়িয়ে দেখে নিন আপনার ফেসের কোথায় কেমন দাঁড়ি আছে।

Trimmer আগে ব্যবহার করা হয়ে থাকলে বা অনেক দিন ব্যবহার না করা হলে প্রয়োজনে তেল দিয়ে নিন; এতে করে চুলে টান লাগার সম্ভাবনা থাকবে না। তবে লোম কাটার জন্য যেসকল ট্রিমার রয়েছে সেগুলোতে দরকার নাই।

প্রথমেই বড় চুল বা দাড়ি গুলো ছোট করুন বিশেষ করে নিচে দিকের থেকে। এর পর ছোট গার্ডটি লাগিয়ে নিন। উপরের দিকে ঠেলে উঠান। সাইজ হয়ে গেলে গার্ড খুলে ফেলুন এবং ধীরে ধীরে চারপাশ সাইজ করতে থাকুন; দাঁড়ি বা চুল কাটার পর অবশ্যই যায়গা এবং ট্রিমার ভালো ভাবে পরিষ্কার করুন।

ট্রিমার পরিষ্কার করার নিয়ম

ট্রিমার পরিষ্কার করার জন্য বেসিং সব থেকে ভালো যায়গা। প্রথমেই ক্লিপের মতো চাপ দিয়ে গার্ডটি খুলে ফেলুন এবং লেগে থাকা চুল বা লোম গুলো ছাড়িয়ে নিন। প্যাকেটের সাথে একটি ছোট ব্রাশ পাবেন অনেক ট্রিমারের সাথে নাও থাকতে পারে।

বাসায় থাকা পুরাতন বা অল্প টাকা দিয়ে একটি টুথ ব্রাশ কিনে সেটি দিয়েও পরিষ্কার করতে পারেন। সব সময় হালকা গরম পানি দিয়ে Trimmer ধোয়ার চেষ্টা করুন। ব্যবহার শেষে ভালো ভাবে শুকিয়ে ব্লেডে হালকা তেল দিয়ে প্যাকেটে করে শিশুদের নাগালের বাহিরে রেখে দিন।

শেভার কেনার সময় অবশ্যই ব্র্যান্ড ভালো কোন ব্র্যান্ড সিলেক্ট করার চেষ্টা করুন। চকচকে জিনিস হতে কোয়ালিটিফুল প্রোডাক্টের খুঁজে নেওয়ার চেষ্টা করুন।

বাংলাদেশের বাজারে থাকা সেরা ৫ টি শেভার এর রিভিউও দাম

প্রিয় পাঠক, এই আর্টিকেল নিয়ে আপনাদের কোন মতামত কিংবা পরামর্শ থাকলে জানাতে পারেন কমেন্ট করে।

বাংলা ভাষায় টিপস ও ট্রিক্স পড়তে নিয়মিত ভিজিট করুন টিপসওয়ালী ডট কম। আপনার ও আপনার প্রিয়জনের জীবন করে তুলুন আরও সহজ ও মধুর। আমাদের লেখাগুলো শেয়ার করতে পারেন আপনার প্রিয়জনের কাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *