https://tipswali.com/wp-content/uploads/2021/03/water-filter-price-in-bd.jpg

পানির অপর নাম জীবন- এই চিরন্তন সত্য লাইনের সাথে আমরা সবাই পরিচিত। তবে জীবন রক্ষাকারী সেই পানি যদি অনিরাপদ কিংবা জিবানু যুক্ত হলে কি হবে একবাও ভেবে দেখেছেন কি? জিবানু মুক্ত পানি পাওয়ার সেরা ও বিজ্ঞানসম্মত উপায় হচ্ছে পানি ফুটিয়ে পান করা। তবে বিজ্ঞানের কল্যানের আরাম প্রিয় মানব জাতির জীবনের এসেছে আমুল পরিবর্তন। আজকাল বাজারে অনেক ফিল্টার পাওয়া যায় যা কিনা আপনাকে পানি ফুটানো ছাড়াই জিবানুমুক্ত পানির নিশ্চয়তা দিয়ে থাকে। তবে মজার বিষয় হচ্ছে ফিল্টার যেভাবে আপনাকে বিশুদ্ধ পানি প্রদান করে তেমনি এটি ঘরের সৌন্দর্যও বাড়াতে সক্ষম।

বাজারে বিভিন্ন দাম ও ব্রান্ডের পানির ফিল্টার কিনতে পাওয়া যায়। তবে এই সকল পানির ফিল্টারের গুনগুত মান নিয়ে জন মনে প্রশ্নের শেষ নেয়। আর আকর্ষণীয় বিজ্ঞাপনে মাথা ঘুরে যাওয়া সময়ের ব্যাপার মাত্র। আপনি যদি আপনার বাসা কিংবা অফিসের জন্য একটি মান সম্মত পানির ফিল্টার কিংবা সবচেয়ে ভালো পানির ফিল্টার খুঁজে থাকেন, তবে আপনি সঠিক যায়গায় এসেছেন।

পানির ফিল্টার কি?

(Water Filter) পানির ফিল্টার হচ্ছে এক ধরনের প্রযুক্তি যা সুক্ষ ফিজিক্যাল বাধা, রাসায়নিক প্রক্রিয়া কিংবা জৈবিক প্রক্রিয়া ব্যবহার করে পানিতে থাকা বিভিন্ন ক্ষতিকর উপাদান, ব্যাকটেরিয়া, গন্ধ, ক্ষার দূর করে পানিকে বিশুদ্ধ করে। এক লাইনে বলতে গেলে এটি পাত্র যা কিনা পানি বিশুদ্ধকরনে ব্যবহৃত হয়ে থাকে।

পানির ফিল্টার কিভাবে কাজ করে?

ওয়াটার ফিল্টার মূলত পানিতে থাকা নানা ক্ষতিকর উপাদান ও ক্ষার দূর করে পানিকে বিশুদ্ধ বা পান উপযোগী করে তোলে। একটি পানির ফিল্টার মূলত তিন ধাপে পানি পরিষ্কারের কাজ করে। প্রথমত, ফিল্টারের উপরের দিকে বড় খালি অংশের পৃষ্ঠতল পানিতে থাকা পলি এবং অন্যান্য দূষিত পদার্থ শারীরিক ভাবে আটকে দেয়।

এর পরের স্তরে থাকা সক্রিয় কার্বন পানির সাথে থাকা সীসা এবং উদ্বায়ী জৈব জন্য চৌম্বকের মতো কাজ করে এবং এগুলো আটকে দেয়।

এবং সর্বশেষ ধাপে, ফিল্টারের ভিতরে থাকা রাসায়নিক প্রতিক্রিয়ার মাধ্যমে পানিতে থাকা ক্লরিন জাতীয় রাসায়নিক হ্রাস করে।

তবে আজকালকার উন্নত মানের পানির ফিল্টারগুলতে ৭ স্তরে পানি বিশুদ্ধ করে থাকে।

সেরা ৫ টি পানির ফিল্টার – The 5 Best Water Filter In Bangladesh

প্রিয় পাঠক, আজকের লেখা জুড়ে আলোচনা করবো পানির ফিল্টার কিভাবে কাজ করে, বাংলাদেশের বাজারে থাকা মানসম্মত কয়েকটি পানির ফিল্টার, এই সকল পানির ফিল্টারের দাম নিয়ে বিস্তারিত। তো কথা না বাড়িয়ে চলুন জেনে নেওয়া যাক বাংলাদেশের বাজারে ফিল্টারের দাম কেমন।

1. Aqua Pro Purifier – Water Filter

একটি ওয়াটার ফিল্টার দিয়ে ছোট অফিস কিংবা বাসার সবার জন্য বিশুদ্ধ পানির সরবরাহ করতে চাইলে আপনি একুয়া প্রো APRO-501 পানির ফিল্টারটি কিনতে পারেন। প্রতি ঘণ্টায় ৮ লিটার পানি সরবরাহ করতে সক্ষম একুয়ার এই ফিল্টার ও পিউরিফাইয়ারটি। বাংলাদেশের বাজারে এই ওয়াটার পিউরিফাইয়ার এর দাম ধরা হয়েছে ৯৯০০ টাকা। রিভার্সই অসমসিস প্রযুক্তিতে তৈরি এই পানির ফিল্টারটি মুলত তাইওয়ান থেকে বাংলাদেশে আসে। কোম্পানিটি দাবি করে থাকে এই পানি ফিল্টারটি ৫ টি স্তরে পানি পরিশোধন করে থাকে।

2. Livpure Bolt Copper

আপনার বাজেট যদি মোটামুটি ভাল থাকে অর্থাৎ ৪০০০০ থেকে ৫০ হজার এর কাছাকাছি হয়ে থাকে তবে আপনি লিভপিউর বোল্ট কপার ওয়াটার পিউরিফাইয়ার/পানি ফিল্টারটি পছন্দ করতে পারেন। পানির ফিল্টারটির প্রিমিয়ার লুক আপনার রুমের কর্নারের সৌন্দর্য বাড়িয়ে দেওয়ার পাশাপাশি আপনাকে দিবে বিশুদ্ধ পানির নিশ্চয়তা।

Livpure Bolt Copper পানির ফিল্টারটি প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ১৫ লিটার পর্যন্ত পানি সবরাহ করতে পারে। কোম্পানিটি দাবি করে Livpure Bolt Copper water filter ৭ টি স্তরে পানি বিশুদ্ধ করে থাকে। এবং ১০০% বিশুদ্ধ পানির নিশ্চয়তা প্রদান করে থাকে। বাংলাদেশে Livpure Bolt Copper পানির ফিল্টারের দাম ৪৫,৯০০ টাকা।

3. Pureit Classic 23L

পিউরেট বাংলাদেশের পানির ফিল্টার জগতে এক পরিচিত নাম। আপনি যদি কম বাজেটে একটি পানির ফিল্টার ক্রয় করার কথা চিন্তা করে থাকেন তবে পিউরেটের Pureit Classic 23L পানির ফিল্টারটি কিনে ফেলতে পারেন।

কোন প্রকার বিদ্যুৎ খচর ছাড়াই আপনার দিচ্ছে বিশুদ্ধ পানির নিশ্চয়তা। পিউরেট ক্লাসিক পানির ফিল্টারতিতে থাকছে জারমকিল লাইফ ইনডিকেটর। ফলে আপনার ফিল্টারে থাকা জারম/ব্যাকটেরিয়া কিল কিট শেষ হয়ার আগে আপনাকে সিগন্যাল দিবে। যা কিনা সঠিক সময়ে জারমকিল কিট পরিবর্তন নিশ্চিত করতে সাহায্য করবে।

এছাড়াও থাকছে একটিভ কার্বন ট্র্যাপ, মাল্টি স্টেজ পিউরিফিকেশন, এবং ৬ মাসের ওয়ারেন্টি। দেখেতও সিম্পলের মধ্যে গর্জিয়াস। বাংলাদেশে পিউরেট ক্লাসিক ২৩লিঃ পানির ফিল্টারের দাম ৩৪৯৯ টাকা মাত্র।

4. Walton WWP-RO11L Water Purifier (Crystal Plus)

বাংলাদেশের হোম ইলেক্ট্রনিক্স এর বাজারে ওয়াল্টন বেশ পরিচিত নাম। মেইড ইন বাংলাদেশ ট্যাগ লাগিয়ে পন্য বাজারে এনে ইতিমধ্যে মানুষের নজর কারার পাশাপাশি বেশ সুনামও অর্জন করছে। ওয়াল্টন দাবি করে Walton WWP-RO11L Water Purifier/Water filter ৭ স্তরে পানি বিশুদ্ধ করে আপনার জন্য ১০০% বিশুদ্ধ পানির নিশ্চয়তা প্রদান করে থাকে।

RO+UF_OrpH+ প্রযুক্তিতে তৈরি এই পানির ফিল্টারটির ধারন ক্ষমতা ১১ লিটার। বাংলাদেশে Walton WWP-RO11L Water Purifier/Water filter এর দাম ধরা হয়েছে ১৬০০০ টাকা।

5. Aqua Grand

একুয়া গ্রান্ড ওয়াটার পিউরিফাইয়ার প্রতিদিন ১২০ লিটার এবং ঘণ্টায় ১৫ থেকে ২০ লিটার পানি সরবরাহ করতে সক্ষম। কোম্পানিটি দাবি করে RO+UV+UF+Minarek+TDS প্রযুক্তিতে তৈরি এই পানির ফিল্টারটি ৮ টি স্তরে পানি বিশুদ্ধ করে থাকে। আপনার জন্য ১০০% বিশুদ্ধ পানির নিশ্চয়তা প্রদান করে থাকে।

বাংলাদেশে Aqua Gran Water purifier এর দাম ১৬০০০ টাকা। তবে ১০ লিটার, ১৫ লিটার, ২০ লিটার ভেদে এদের দাম আলাদা আলাদা।

পানির ফিল্টার কি আসলেই পানি বিশুদ্ধ করতে সক্ষম?

গবেষণায় দেখা গেছে বেশিরভাগ পানির ফিল্টারই ১০০ ভাগ জিবানু মুক্ত করতে পারলেও পানিতে থাকা অন্যান্য উপাদান সম্পূর্ণ দূর করতে পারে না। তাই ফুটানো পানি পান করা অথবা পানি ফুটিয়ে ফিল্টার করা যেতে পারে।

সর্বশেষ

প্রিয় ভিজিটর, পানি আমাদের শরীর তথা জিবনের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ উপাদান। সর্বদা বিশুদ্ধ পানি পান করার চেষ্টা করুন। নিজে সচেতন থাকুন ও অন্যকে সচেতন করুন।

Leave a Reply