https://tipswali.com/wp-content/uploads/2021/03/how-to-clean-water-filter.jpg

পানির অপর নাম জীবন। আর স্বাস্থ্যসম্মত জীবন যাপনের জন্য বিশুদ্ধ পানির বিকল্প নেই। প্রিয় ভিজিটর আগের লেখায় আমরা বিস্তারিত আলোচনা করেছি পানির ফিল্টার কি ও কিভাবে কাজ করে এবং বাংলাদেশের বাজারে থাকা বেশ কয়েকটি ভালো মানের ওয়াটার ফিল্টার ও এদের দাম নিয়ে বিস্তারিত। প্রিয় ভিজিটর আজকের লেখা জুড়ে কথা হবে, কিভাবে পানির ফিল্টার সেটিং করবেন,  ওয়াটার ফিল্টার পরিষ্কার করার উপায় এবং সর্বশেষ মাধপুরের মাটির ফিল্টার নিয়ে।

পানির ফিল্টার সেটিং

সম্মানিত ভিজিটর, তো চলুন আর কথা না বাড়িয়ে প্রথমেই জেনে নেওয়া যাক পানির ফিল্টার কিভাবে সেটিং করবেন সে বিষয়ে বিস্তারিত। পানির ফিল্টার সেটিং এর জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুনঃ

https://tipswali.com/wp-content/uploads/2021/03/water-filter-setting.jpg

১) প্রথমেই প্যাকেট হতে ফিল্টারের বিভিন্ন পার্টগুলো বাহির করুন। অবশ্যই ফ্লোরে রাখার চেষ্টা করুন। কারন অনেক জিনিস আছে যেগুল টেবিল বা উচুতে রাখলে গড়িয়ে নিচে পড়ে ভেঙে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

২) স্ট্যান্ড বা নিচের পার্ট নিন। যাকে কিনা ফিল্টারের বেজমেন্ট বলা হয়ে থাকে। এর উপরে ট্রান্সপারেন্ট অংশটি বসিয়ে দিন।

৩) ট্রান্সপারেন্ট অংশের উপর ক্লিনিং চেম্বার বসান ঠিক ছবিতে যেভাবে দেখানো হয়েছে। এটি সাদা, কালো কিংবা অন্য কোন কালারের হয়ে থাকবে।

৪) ক্লিনিং চেম্বারের উপর টপ চেম্বার এবং কাভার বসিয়ে দিন। হয়ে গেল আপনার বাসার পানির ফিল্টার সেটিং।

৫) উপরের কাভারের মধ্যে পলি ফিল্টারটি বসিয়ে দিন। এটি সাধারণত ছোট গোলাকার টিউব।

৬) সর্বশেষ ছোট ঢাকনা দিয়ে ঢেকে দিন।

উল্লেখ্য, ওয়াটার ফিল্টারভেদে সেটিং কিছুটা আলাদা হয়ে থাকতে পারে। তবে আপনি যদি বেশি বিপাকে পড়ে যান। তাহলে প্যাকেটে থাকা ইউজার ম্যানুয়াল অনুসরন করুন।

অবশ্যই এমন স্থানে আপনার ফিল্টারটি বসান যেখানে কিছুর সাথে ধাক্কা লাগার সুযোগ নেই এবং পড়ে যাওয়ার সম্ভাবনা নেই। ওয়ালে ফিল্টার বসাতে এক্সপার্টদের সাহায্য নিন। ভালো মানের মাউন্ট ব্যবহার করুন। বৈদ্যুতিক ফিল্টার হলে শিশুদের হাতের নাগালের বাহিরে সুইচ রাখুন।

পানির ফিল্টার পরিষ্কার করার উপায়

বিশুদ্ধ পানি পেতে চাইলে আপনাকে নিয়মিত ওয়াটার ফিল্টার পরিষ্কার করতে হবে। কথা না বাড়িয়ে চলুন জেনে নেওয়া যাক কিভাবে ওয়াটার ফিল্টার পরিষ্কার করতে হয় কিংবা ওয়াটার ফিল্টার পরিষ্কার করার উপায় কি সে বিষয়ে বিস্তারিত। সাধারণ পানির ফিল্টার পরিষ্কার করতে নিচে ছয়টি ধাপ অনুসরন করুনঃ

প্রথমত, আপনার ফিল্টারের বৈদ্যুতিক সুইচ অফ করুন ও ফিল্টারে থাকা পানি বের করে ফেলুন।

কাভার থেকে শুরু করে একে একে পার্ট বা চেম্বারগুলো আলাদা করুন। ঠিক সেটিং করার বিপরীত।

দুই থেকে তিন টেবিল চামচ সসেন্টেন্ট ব্লিচ নিয়ে সেগুলো দিয়ে সম্পূর্ণ সিস্টেমটাকে পরিষ্কার করুন। কোন ধরনের ক্যামিকেল দিয়ে আপনার ফিল্টার পরিষ্কার করা উচিত সে বিষয়ে আপনার বিক্রেতা কিংবা ইউজার ম্যানুয়াল থেকে দেখে নেওয়া উত্তম।

ঝিল্লিগুলো ধুয়ে ফেলুন, এর উপরে আবরনগুলো পরিষ্কার করার চেষ্টা করুন। পরিষ্কার করা শেষ হয়ে গেলে কয়েক বার পানি দিন ও ভালো ভাবে ধুয়ে নিন। এবং পানি শুকিয়ে গেলে আবার পুনরায় সেটিং করে নিন।

মাটির পানির ফিল্টার

আজকাল বাজারে বাহারি ডিজাইনের মাটির পানির ফিল্টার কিনতে পাওয়া যায়। মূলত পানি ঢেলে রেখে পানির ট্যাপ দিয়ে পানি গ্লাসে নিয়ে পান করা হয়। মাটির ওয়াটার ফিল্টার রেগুলার পানির ফিল্টারের মতো পানি বিশুদ্ধ করতে সক্ষম নয়।

মাটির পানির ফিল্টারের দাম

মাটির ফিল্টারে দাম কেমন? বাজারে বিভিন্ন দামের ও ডিজাইনের মাটির পানির ফিল্টার পাওয়া যায়। বাংলাদেশে এই ধরনের মটির পানির ফিল্টা এর দাম ১০০০ টাকা থেকে ২০০০ টাকা।

মাধবপুরের ফিল্টার

একটা সময় ছিল মাধপুরের পানির ফিল্টার বেশ জনপ্রিয় ছিল। মূলত তুষ, সিমেন্ট বালু দিয়ে ফিল্টারগুলো তৈরি করা হয়। এক সময় মাধপুরের এই সকল পানির ফিল্টার দেশের বাহিরেও বিক্রি করা হতো।

প্রিয় ভিজিটর, আজকের মতো এখানেই শেষ করছি। বাংলা ভাষায় টিপস-ট্রিকস পড়তে নিয়মিত ভিজিট করুন আপনাদের প্রিয় টিপসওয়ালী ডট কম।

আরও পড়ুনঃ পানির ফিল্টার কি, কিভাবে কাজ করে, বাংলাদেশের বাজারে থাকা সেরা ৫ টি পানির ফিল্টার।

Spread the love

Leave a Reply