https://tipswali.com/wp-content/uploads/2021/11/Winter-Skincare-tips.jpg

আমাদের অনেকের কাছেই শীতকালের স্কিন মানেই একটু রুক্ষ, ফাটা ফাটা ভাব, অমসৃণ, টানটান ভাব। এ কারনে অনেকেই শীতকালে স্কিনের যত্ন নিয়ে বেশ চিন্তিত থাকেন। কিন্তু একটু আলাদা ভাবে ভাবলে ও আলাদা উপায় অবলম্বন করলে আপনার শীতকাল অন্যদের চেয়ে একটু আলাদা হতে পারে। বিশেষ করে আপনার শীতকালীন ত্বক।

সম্মানিত ভিজিটর, আজকের লেখাজুড়ে আমি আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি শীতকালে স্কিনের যত্ন নেওয়ার কিছু টিপস। যেগুলো আপনার ত্বককে এই শীতকালীন সময়ে ফাটা ও রুক্ষতা থেকে রক্ষা করে আরও বেশি মসৃণ ও আকর্ষণীয় করেত সাহায্য করবে।

১. বেশি বেশি পানি পান

গরমের দিনে আমরা ৩-৪ লিটার পানি পান করে ফেলি আবার কখনও কখনও আরও বেশি আর এর কারন হচ্ছে গরমে ঘেমে আমাদের শরীর থেকে পানি বের হয়ে যায় এবং আমাদের নিজেকে তৃষ্ণার্ত মনে হয়। কিন্তু শীতকালে পানি পানের চিত্র সম্পূর্ণ ভিন্ন। আবহাওয়া ঠাণ্ডা থাকার কারনে পানি পান করলে বেশি শীত অনুভব হয় এবং শরীর না ঘামার কারনে পানির তৃষ্ণা কম পায়। কিন্তু শরীরের পানির চাহিদা ঠিকই থেকে যায়, যা আমারা বাহির থেকে বুজতে পারি না। তবে এই কম পানি পানের প্রভাব পড়ে আমাদের স্কিনে। শীতকালে কম পানি পান করার কারনে আমাদের শরীর চাহিদা মোতাবেক পানি না পাওয়ায় স্কিন রুক্ষ দেখায়. তাই শীতকালে স্কিনের আদ্রতা ধরে রাখতে শীতকালে বেশি বেশি পানি পান করার চেষ্টা করুন। স্কিনের যত্ন নিতে আপনি চাইলে আদা লেবুর চা পান করতে পারেন এতে আপনি একসাথে আরাম বোধ করবেন। তবে অতিরিক্ত চা পান থেকে বিরত থাকুন। বিশুদ্ধ নরমাল পানি পান করুন।

২. সঠিক ক্লিনজার পছন্দ করুন

গ্রীষ্ম কিংবা শীতকালে স্কিনের যত্ন নিতে ক্লিনজার ব্যবহারের প্রচলন বেশ পুরাতন তবে সাম্প্রতিক সময়ে এর ব্যবহার বেশ জনপ্রিয়তা লাভ করেছে। আর এই সুযোগে বাজারে নকল ও নিম্নমানের ক্লিনজারে ভরে গেছে। পাশাপাশি অনেক ক্লিনজারে অতিরিক্ত কেমিক্যাল ব্যবহারের কারনে উপকারের বদলে ক্ষতির কারন হয়ে দাড়ায়। সবচেয়ে ভালো হয় প্রাকৃতিক ক্লিনজার ব্যবহার করা। আপনি চাইলে বাসায় নিজে ক্লিনজার তৈরি করে ব্যবহার করতে পারেন। ক্রিম ভিত্তিক ক্লিনজার আদ্রতা বজায় রাখতে সাহায্য করে এবং আপনার স্কিনের ময়লা ও মেক-আপ তুলে নিবে।

৩. ত্বকের এক্সফোলিয়েশন করুন

প্রতি ২৭ দিন পর পর আমাদের স্কিন নতুন জীবন লাভ করে। এর মানে হচ্ছে আমাদের স্কিনের মৃত কোষগুলো উঠে যায় এবং নতুন কোষ জন্মায়। তবে সমস্যা হচ্ছে এই মৃত কোষগুলো আমাদেরক স্কিনের সাথে লেগে থাকে। আর এই কারনে আমাদের স্কিন কালো দেখায় ও নিষ্প্রাণ মনে হয়। অনেক সময় এই মৃত কোষ রোমছিদ্র বন্ধ করে আর এর কারনে ব্রণ জনিত সমস্যা দেখা দিতে পারে। আর শীতকালে স্কিনের মৃত কোষগুলোকে বিশেষ পদ্ধতিতে দূর করার প্রক্রিয়াকে এক্সফোলিয়েশন বলা হয়ে থাকে। বাজারে অনেক ফেস স্ক্রাব কিনতে পাওয়া যায় এগুলো ব্যবহার করতে পারেন। ঘরোয়া উপায়েও স্ক্রাব তৈরি করে আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

৪. প্রাকৃতিক ময়েশ্চারাইজার ব্যবহার

শীতকাল আসলে অনলাইন কিংবা টেলিভিশন স্কিন কেয়ার পন্যের চকচকা বিজ্ঞাপন চোখে পড়ে। আপনি যদি একটু ভালো করে খেয়াল করেন তবে দেখতে পারবেন তাদের বেশিরভাগই একটি কথা বেশি হাইলাইটস করে আর সেটা হচ্ছে, ময়েশ্চারাইজার। শরীরের জন্য ভালো মানের বডি লোশন এবং মুখের জন্য ময়েশ্চারাইজার সমৃদ্ধ লোশন ব্যবহার করুন।

৫. গরম পানিতে গোসল করা যাবে না

বাহিরে ঠাণ্ডা থাকলে গরম পানি অনেকটা লোভ জাগিয়ে দেয়। শীতকালে গরম পানি দিয়ে গোসল দিতে পানি গরম করার নানা ডিভাইস পাওয়া যায়। আজকাল আপনি ফেসবুক ও অন্যান্য মাধ্যমে এই ধরণের বিজ্ঞাপন দেখতে পাবেন। এই সকল লোভনীয় বিজ্ঞাপনের ফাঁদে পা ফেলা যাবে না। গরম পানি আপনার শরীরকে শুধু ডিহাইড্রেটই করে না, এটি আপনার শরীর থেকে প্রয়োজনীয় তেলগুলো সরিয়ে দেয়। তাই যতদূর সম্ভব নইরমাল পানি দিয়ে গোসল করুন। তবে শীত বেশি হলে হালকা কুসুম গরম পানি দিয়ে সপ্তাহে ২-৩ দিন গোসল করা যেতে পারে।

৬. সঠিক পোশাক পরিধান করুন

শীতকালে শীত থেকে রক্ষা পেতে আমরা সাধারণত মোটা জামাকাপড় পরিধান করি। তবে খসখসে বা রুক্ষ কোন কাপড় পরিধান করা থেকে বিরত থাকুন। এটি আপনার শরীরের স্কিনে বিরূপ প্রভাব ফেলতে পারে। বিশেষ করে হাতের গ্লাভস, মাথার টুপি, মোজা। পাশাপাশি শীতকালে শরীর কম কিংবা না ঘামার কারনে জামাকাপড় নিয়মিত পরিষ্কার করা হয় না। পোশাকের পরিছন্নতার ব্যাপারে যত্নবান হতে হবে।

৭. সানস্ক্রিন ব্যবহার

অনেকেই মনে করে সানস্ক্রিন শুধু মাত্র গরমের দিনেই ব্যবহার করে। আসলে এটি একটি ভুল ধারণা। শীতকালে ক্ষতিকর UVs থেকে রক্ষার জন্য স্কিনের যত্নে সানস্ক্রিন খুবই গুরুত্বপূর্ণ। এটি আপনার মুখ, হাত ও ঘাড় ঢেকে রাখে। তবে সঠিক নিয়মে সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

৮. সবুজ শাক-সবজি খান

সবুজ শাকসবজি সকল ঋতুতেই সমান উপকারী। আপনার স্কিনের সৌন্দর্য রক্ষা করতে প্রতিদিন বেশি বেশি পানি পান করার পাশাপাশি খাবার তালিকায় সুষম খাবার রাখুন ও পর্যাপ্ত পরিমাণ শাক-সবজি খাওয়ার চেষ্টা করুন।

৯. ব্যায়াম করুন

নিয়িমিত শরীরচর্চা কেবল আমাদের শারীরিকভাবে শক্তিশালীই করে না। এটি আমাদের ফিটনেস ধরে রাখতে সাহায্য করে। শীতকালে আমাদের চামড়া ঝুলে যেতে দেখা যায়। নিয়মিত বাসায় ব্যায়াম কিংবা জিমে গিয়ে ব্যায়াম করুন। পাশাপাশি ঠাণ্ডার কারনে অনেকে বাহিরে বেড় হতে চায় না। এটা না করে শীতকালে বাহিরে বের হন বাহিরের আলো-বাতাস গায়ে লাগান।

১০. বোনাস টিপস

রাতে ঘুমাতে যাওয়ার আগে ১ চা চামচ গোলাপ জল, ১ চা চামচ পরিমাণ লেবুর রস, ১ চা চামচ গ্লিসারিন নিয়ে একসাথে ভালোভাবে মিশিয়ে স্কিনের ব্যবহার করুন যা আপনার স্কিনের আদ্রতা ধরে রাখবে।

প্রিয় ভিজিটর, শীতকালে স্কিনের যত্ন নিতে আমাদের টিপসগুলো শেয়ার করতে পারেন আপনার পছন্দের মানুষদের সাথে। আপনার স্কিনে বিশেষ কোন সমস্যা থাকলে অবশ্যই স্কিন বিশেষজ্ঞের পরামর্শ নিন। ভালো থাকুন, সুস্থ থাকুন।