https://tipswali.com/wp-content/uploads/2020/10/ছেলেদের-ফেসের-যত্ন.jpg
Spread the love

একজন পুরুষ যেমনি একজন সুন্দরী মায়াবতী মেয়ে খুজে থাকে তেমনি একজন মেয়েও একটি স্মার্ট হ্যান্ডসাম সুদর্শন পুরুষ জীবন সঙ্গী হিসেবে পেতে পছন্দ করে। চেহারার যত্ন নেওয়ার কথা বললে এক সময় মেয়েদের রূপচর্চার কথা মাথায় চলে আসত। তবে মধ্যযুগ হতেই পুরুষরা রূপচর্চায় মননিবেশ করেছেন। অনলাইনে বিউটি টিপস লিখে সার্চ করলে মেয়েদের বিউটি টিপস নিয়ে হাজার হাজার কন্টেন্ট পেয়ে যাবেন সে তুলনায় ছেলেদের রূপচর্চার নিয়ে কন্টেন্ট অনেক কম।

যাহোক আজকের লেখায় শেয়ার করতে যাচ্ছি ছেলেদের ফেসের যত্ন নেওয়ার অসাধারন কিছু টিপস। আশা করছি এই টিপস গুলো আপনার শুষ্ক, নিস্তেজ এবং ভঙ্গুর ত্বককে ফিরিয়ে দিবে নতুন সতেজতা এবং করে তুলবে আরও আকর্ষণীয়।

১. সিটিএম রুটিন অনুসরন করুণ

মেয়েদের মতো ছেলেদেরও সিটিএম -CTM (ক্লিনিং, টোনিং, ময়শ্চারাইজিং) রুটিন অনুসরন করা উচিত। মেয়েদের তুলনার ছেলেদের বেশি বাহিরে থাকা হয়। আর বাতাসে থাকা ধুলা-বালু, গাড়ির নিষ্কাশন, সিগারেটের ধোয়া, এবং অন্যান্য পলিউশন এর কারনে ত্বকের প্রতিনিয়ত ড্যামেজ বা ক্ষতি হয়ে থাকে। এছাড়াও মেয়েদের তুলনায় ছেলেদের ত্বক বেশি তৈলাক্ত হয়ে থাকে। যা বাতাসে থাকা ক্ষতিকর উপাদানগুলো ত্বকে আটকে যেতে সাহায্য করে। তাই ত্বক ক্লিন রাখতে দিনে নুন্যতম ৪-৫ বার পরিস্কার পানি ও একবার যেকোন একটি ভালো মানের ফেসওয়াস ক্রিম্ম দিয়ে মুখ মণ্ডল পরিস্কার করা উচিত। বাজারে নানা ব্র্যান্ডের ছেলেদের ফেসওয়াস ক্রিম পাওয়া যায়। আপনার ত্বককে স্যানিটাইজ করা এবং মৃত ত্বকের কোষগুলি অপসারণের জন্য নিয়মিত মুখ মণ্ডল পরিষ্কার করা জরুরি। নিয়মিত মুখ মণ্ডল পরিস্কার করার অভ্যাস আপনার মুখ হোয়াইটহেড, ব্ল্যাকহেড এবং ব্রণ থেকে বাঁচাবে। এবং ময়শ্চারাইজিং ফাটল, শুকনো এবং নিস্তেজ ত্বক প্রতিরোধে সহায়তা করে। [ Boys beauty tips Bangla ]

২. নিয়মিত সানস্ক্রিন এপ্লাই করুণ

সারাদিন বাহিরে থাকার কারনে রোদের তাপ আপনার মুখে লাগবে না সেটা আশা করা বোকামি। নিয়মিত নুন্যতম এসপিএফ-৩০ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহারের চেষ্টা করুণ। সূর্যের তাপই নয় সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে আপনার ত্বক রক্ষা করতে সানঙ্ক্রিন ব্যবহার করা উচিত। তবে বাহিরে বের হওয়ার অন্তন ১৫ মিনিট আগে সানস্ক্রিন এপ্লাই করুণ।

৩. ঠোঁটের যত্ন নিন

মানুষের মুখের দিকে তাকালে তার মুখ এবং চক্ষের দিকে সবার আগে নজর যায়। তাই ত্বকের সাথে সাথে আপনার ঠোঁটের দিকেও বিশেষ খেয়াল রাখা উচিত। অপরিষ্কার কিংবা ফাটা কিংবা শুষ্ক ঠোঁট পুরো মুখের সৌন্দর্যই নষ্ট করে দেয়। এই সমস্ত সমস্যা নিরাময়ের জন্য ভাল লিপ বাম একটি আবশ্যক;  লিপ বাম ঠোঁট নরম এবং কোমল করে তোলে। যা আপনার ঠোঁট আরও বেশি আকর্ষণীয় ও সুন্দর করে তোলে। আপনি যদি খেয়াল করেন দেখবেন মেয়েদের তুলনায় ছেলেদের ঠোঁট দ্রুত ঝুলে যায়। পুরুষ চাইলে মেকআপ করে হাইড করতে পারে না। এজন্য রাতে একটি হাইড্রেটিং ও পুষ্টিকর ঠোঁট বাম ব্যবহার করা যেতে পারে।[ Boys beauty tips Bangla ]

৪. দাড়ির ও চুলের যত্ন নিন

দাড়ি পুরুষের সৌন্দর্য। ইসলাম ধর্মে দাড়ি রাখা সুন্নত। তবে গোঁফএর প্রতি কিছু বিধি নিষেধ আছে আর এর কারন হচ্ছে নাকের ছিদ্র দিয়ে নানা ব্যাকটেরিয়া কিংবা আমরা যখন নাক পরিস্কার করি এগুলো গোঁফে লাগে। পরবর্তীতে পানি পান করলে বা খাবার গ্রহনের সময় গোঁফের সাথে মিশের আমাদের শরীরে প্রবেশ করে। যাহোক, নিয়মিত দাড়ি পরিস্কার করুণ। নিয়মিত মুখ ধৌত করলে দাড়ি এমনিতেই পরিস্কার থাকে। তবে নিয়মিত দাড়ি চুল কাটুন, স্যাম্পু করুণ। এ নিয়ে বিস্তারিত পড়ুন এখানে।

৫. ম্যানিকিউর বা হাত ও নখের প্রসাধনী ব্যবহার করুণ

মুখের সাথে হাত কিংবা নখের সম্পর্ক কি? কিংবা এটা শুধু মেয়েদের জন্য। নাহ এটা একে বারে ভুল ধারনা। ছেলে মেয়ে সবারই হাত ও নখের যত্ন নেওয়া উচিত। নিয়মত নখ কাটুন ও পরিস্কার করুণ। এবং আপনার বিউটি টিপস এর লিস্টে এটাকেও রুটিন বানিয়ে ফেলুন।

৬. শাকসবজি ও ফলমূল গ্রহন করুণ

প্রসাধনী ব্যবহারের পাশাপাশি খাবার তালিকায়ও নজর দেওয়া উচিত। নিয়মিত ফলমূল গ্রহন করার মাধ্যমে আপনার চেহারায় সতেজতা থাকবে। নিয়মিত খাবার গ্রহন না করলে চেহারার মাধুর্য নষ্ট হওয়ার পাশাপাশি আপনার শরীরে নানা রোগ জিবানু বাসা বাধতে পারে। প্রতিদিনের খাবার তালিকা সম্পর্কে বিস্তারিত পড়ুন এখানে। [ Boys beauty tips Bangla ]

৭. ছেলেদের ফেস প্যাক

ফেসিয়ালের মুল উপকরন হচ্ছে ফেস প্যাক। ব্ল্যাকহেডস কিংবা হোয়াইটহেডস ও মুখের তৈলাক্ত ভাব দূর করতে ফেস প্যাকের ঝুড়ি নেই। আপনি চাইলে নিজেও ফেস প্যাক বানিয়ে নিতে পারেন। অথবা বাজারে নানা ধরনের স্ক্রাব পাওয়া যায় সেগুলো সংগ্রহ করে নিতে পারেন। যে সকল ছেলেদের ব্রনের সমস্যা আছে তারা আয়ুর্বেদিক ফেসিয়াল ব্যবহার করতে পারেন। তৈলাক্ত ত্বকের জন্য অ্যালোভেরা ও গোল্ড ফেসিয়াল করাতে পারেন।

ভালো থাকবেন সুস্থ থাকবেন। ছেলেদের ফেসের যত্ন নিয়ে আজকের মতো এখানেই শেষ করছি। আপনার জানা কোন টিপস বা প্রশ্ন থাকলে জিজ্ঞাস করতে পারেন আমাদের কাছে।

ট্রিমার কেনা ও ব্যবহারের টিপস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *